যুদ্ধবিরতির আলোচনা থেকে সরে গেল সুদান সেনাবাহিনী

  01-06-2023 01:39AM

পিএনএস ডেস্ক : সুদানের সেনাবাহিনী যুদ্ধবিরতি ও মানবিক প্রবেশাধিকার ইস্যু নিয়ে আলোচনায় অংশগ্রহণ স্থগিত করেছে। এমন সিদ্ধান্ত নতুন করে যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে দিয়েছে। খবর আল জাজিরার।

বুধবার (৩১ মে) দেশটির কূটনৈতিক সূত্র আল জাজিরাকে জানিয়েছে, সেনাবাহিনী আলোচনায় বসতে রাজি নয়।

বিদ্রোহী আধা সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস মে মাসের শুরুতে সৌদি আরবের বন্দর নগর জেদ্দায় আলোচনায় বসেছিল। ও্লোই সময় আলোচনায় তারা বেসামরিক নাগরিকদের রক্ষায় প্রতিশ্রুতির ঘোষণা দেয় এবং দুই দফা স্বল্পমেয়াদের অস্ত্রবিরতির চুক্তি হয়। যা অবশ্য বারবার লঙ্ঘিত হয়েছে।

সেনাবাহিনী ও আরএসএফ গত সোমবার (২৯ মে) অস্ত্রবিরতির মেয়াদ এক সপ্তাহ বাড়ানোর প্রস্তাবে রাজি হয়। কিন্তু পরদিন মঙ্গলবার (৩০ মে) সুদানের রাজধানী খার্তুমে ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। এছাড়াও রাজধানী খার্তুমসহ পাশের তিনটি শহর ওমদুরমান এবং খার্তুম উত্তরের এলাকাগুলোর বাসিন্দারা তীব্র লড়াই হওয়ার কথা জানিয়েছেন।

আল-জাজিরার প্রতিনিধি মোহাম্মদ ভল বলেন, যদিও জেদ্দায় আলোচনার উদ্দেশ্য ছিল বেসামরিক নাগরিকদের তাদের জীবন পুনর্গঠিত করতে সাহায্য করা, তাদের লক্ষ্যটি ছিল অধরা।

তিনিআরও বলেন , লোকজন এখনও খার্তুম ছেড়ে যাচ্ছে। অনেক লোক তাদের বাড়িতে আটকা রয়েছে; কারণ খবর পাওয়া গেছে আরএসএফ লোকজনকে মানবঢাল হিসেবে ব্যবহার করছে।

এদিকে দেশটিতে কয়েক দফা যুদ্ধবিরতি কার্যকর হলেও বিবাদমান দুপক্ষের বিরুদ্ধেই তা লঙ্ঘনের অভিযোগ করেছে ওয়াশিংটন ও রিয়াদ।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন