১০০ কোটির জরিমানা মেটাতে বিক্রি হচ্ছে জয়ললিতার ২৭ কেজি সোনা

  22-02-2024 12:10AM

পিএনএস ডেস্ক: বেঙ্গালুরুর ৩৬তম সিটি সিভিল কোর্ট আগামী ৬ এবং ৭ মার্চ তামিলনাড়ুর স্বরাষ্ট্র সচিবের কাছে জয়ললিতার মালিকানাধীন ২৭ কেজি সোনা এবং হীরার গহনা স্থানান্তর করার কথা ঘোষণা করেছে। এর পাশাপাশি ক্যানফিন হোমস লিমিটেড, যার সঙ্গে জয়ললিতার একটি অ্যাকাউন্ট ছিল, বেঙ্গালুরুতে বিশেষ আদালতে ৫৯ লাখ টাকা পাঠিয়েছে।

আদালত জানিয়েছে, গয়না সংগ্রহের জন্য ৬ মার্চ, একজন ফটোগ্রাফার এবং একজন ভিডিওগ্রাফারকে সঙ্গে নিয়ে তামিলনাড়ুর স্বরাষ্ট্র দপ্তরের মুখ্য সচিব এবং ভিজিল্যান্স ও দুর্নীতি-বিরোধী দপ্তরের আইজিপি আসবেন আদালতে। সঙ্গে প্রয়োজনীয় নিরাপত্তা আর থাকবে ছয়টি বড় মাপের ট্রাঙ্ক।

সিভিল কোর্টের রেজিস্ট্রারকে নির্দেশ দেওয়া হয়েছে, গয়নাগুলো হস্তান্তরের জন্য নির্ধারিত ওই দুই দিনে আদালতে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা রাখার জন্য।

মৃত্যুর সাত বছর পর তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী জয়ললিতার ওপর আরোপিত ১০০ কোটি টাকা জরিমানা সংগ্রহের চূড়ান্ত আইনি প্রক্রিয়া শুরু হলো। দুর্নীতির মামলায় জয়ললিতার দোষী সাব্যস্ত হওয়া ও চার বছরের কারাদণ্ডের এক দশক পরে এ সিদ্ধান্ত হয়েছে।

জয়ললিতার জরিমানার ১০০ কোটি টাকা সংগ্রহের জন্য তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রীর ২০ কেজি গয়না বিক্রি বা নিলাম করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাকি ৭ কেজি গয়না জয়ললিতা তার মায়ের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে পেয়েছিলেন।

২০১৪ সালের সেপ্টেম্বরে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছিল জয়ললিতা, এন শশিকলা, জে ইলাভারসি এবং ভিএন সুধাকরণকে। তাদের প্রত্যেককে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়।

জয়ললিতাকে ১০০ কোটি টাকা এবং বাকিদের ১০ কোটি টাকা করে জরিমানা করা হয়েছিল। কর্নাটক হাইকোর্টে আবেদন করে ২০১৫ সালে সকলেই খালাস পেয়েছিলেন। ২০১৭ সালে সুপ্রিমকোর্ট নিম্ন আদালতের রায়ই পুনর্বহাল করেন। তবে তার আগেই মৃত্যু হয়েছিল জয়ললিতার। তাই তার কারাদণ্ড বাতিল করা হয়। বাকি তিনজনের অবশ্য সাজা এবং জরিমানা দুটোই হয়েছে।

সূত্র: ফ্রি প্রেস জার্নাল

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন