রুশ ৫০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

  23-02-2024 12:49PM



পিএনএস ডেস্ক: ৫০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেছে যুক্তরাজ্য। শনিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রার হামলার দ্বিতীয় বছর পূর্ণ হওয়ার দুই দিন আগে রাশিয়ার বিরুদ্ধে নতুন এই নিষেধাজ্ঞা ঘোষণা করল দেশটি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাজ্য বলছে নিষেধাজ্ঞার মাধ্যমে তারা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অস্ত্রভান্ডার ও যুদ্ধ তহবিল খর্ব করতে চাইছে। রুশ অর্থনীতিকে সীমিতকরণের লক্ষ্যে সমন্বিত পশ্চিমা প্রচেষ্টার অংশ এই নিষেধাজ্ঞা।

নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, আন্তর্জাতিক অর্থনৈতিক চাপের (নিষেধাজ্ঞা) অর্থ হলো রাশিয়া এই অবৈধ আগ্রাসন চালিয়ে নিতে সক্ষম হবে না।

যুক্তরাজ্য-ঘোষিত প্যাকেজে রাশিয়ার গোলাবারুদ শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে নিশানা করা হয়েছে। এছাড়াও ধাতু, হীরা এবং জ্বালানিশিল্পে রাজস্বের উত্সগুলোকে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু করা হয়েছে।

এর আগে রাশিয়ায় পুতিন বিরোধী নেতা নাভালনির মৃত্যু ইস্যুতে ছয়জন রুশ কারা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল দেশটি। আর নাভালনির স্ত্রী-কন্যার সঙ্গে বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, শুক্রবার রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দেবে দেশটি।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন