কামানের গোলায় ‘তাদের শেষ করো’ লিখলেন নিকি হ্যালি

  30-05-2024 07:33PM

পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদের প্রাথমিক বাছাইয়ে পরাজিত নিকি হ্যালি ইসরাইলের ‘মেমোরিয়াল ডে’ উপলক্ষে গত সোমবার দেশটিতে সফরে যান। তিনি লেবানন সীমান্তবর্তী এলাকায় একটি সেনা ঘাঁটিতে কামানের গোলায় লিখেছেন- ‘তাদের শেষ করো’।

কামানের গোলার গায়ে হ্যালির এই বার্তা লেখার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) পরদিন মঙ্গলবার পোস্ট করেছেন জাতিসংঘে নিয়োজিত ইসরাইলের সাবেক রাষ্ট্রদূত ড্যানি ড্যানন। ড্যানি ড্যানন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর রাজনৈতিক দল লিকুদ পার্টির একজন প্রভাবশালী সদস্য। বর্তমানে তিনি ইসরাইলের পার্লামেন্ট নেসেটের সদস্যও। তিনি যখন জাতিসংঘে ইসরাইলের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন, তখন নিকি হ্যালিও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ছিলেন।

ইসরাইলের প্রতি নিজের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে হ্যালি বলেন, গণমাধ্যমে যা বলা হয়েছে, তাতে কান দেবেন না। আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি, আমেরিকা ইসরাইলের সঙ্গে আছে।

লেবাননের সীমান্তবর্তী ইসরাইলের সামরিক ঘাঁটি পরিদর্শনের পাশাপাশি গত ৭ অক্টোবর হামাস যেসব স্থানে হামলা চালিয়েছে, সেগুলোর কয়েকটিও পরিদর্শনে গিয়ে এ কথা বলেন নিকি হ্যালি।

এ সময় হামাসের হামলা চালানো দক্ষিণ ইসরাইলের শহর কিবুৎজ নির ওজ, নোভা মিউজিক ফেস্টিভ্যালের স্থান ও এসদেরত শহরও পরিদর্শন করেন সাউথ ক্যারোলিনার সাবেক এই গভর্নর।

এসব স্থান পরিদর্শন শেষ হ্যালি বলেছেন, এসব স্থানের প্রতি চারজনের একজনকে হত্যা করা হয়েছে বা গাজায় জিম্মি করে নিয়ে যাওয়া হয়েছে। কোনো দেশ এটা সহ্য করবে না। ইসরাইলেরও তা সহ্য করা উচিত নয়।

গত সোমবার যখন হ্যালি এই মন্তব্য করেন, তার আগের দিন দক্ষিণ গাজার রাফায় ইসরাইলের হামলায় অন্তত ৪৫ জন নিহত হন। হামাসের হামলার প্রতিক্রিয়ায় গাজায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে প্রায় ১৫ হাজার শিশু।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ইতোপূর্বে যুক্তরাষ্ট্রের সম্প্রচার মাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারেও একই ধরনের মন্তব্য করেছিলেন হ্যালি। তখন হামাসের হামলার নিন্দা করে তিনি নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়ে বলেছিলেন, আমি নেতানিয়াহুকে বলব, তাদের শেষ করুন। তাদের শেষ করুন। এই কাজ হামাস করেছে। এই হামলার পেছনে ইরানের হাত আছে। তাদের শেষ করুন। তারা যা করেছে, সেজন্য তাদের অবশ্যই নরকে পাঠাতে হবে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন