ইমরান খানের ইউটার্ন

  12-06-2024 03:51PM


পিএনএস ডেস্ক: ‘কোনো দাঁতহীন শাসকের’ সঙ্গে সংলাপ হবে না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন পাকিস্তানের এক সময় ক্ষমতায় থাকা পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান। এবার এই সিদ্ধান্ত থেকে সরে আসছে পিটিআই।

মঙ্গলবার রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটাতে এবার সংলাপের জন্য সরকারের কাছে সংলাপের আহ্বানের জন্য দলের শীর্ষস্থানীয় ব্যক্তিদের নির্দেশ দিয়েছেন ইমরান খান।

পাকিস্তানের পত্রিকা ডনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, পিটিআইকে সরকারের সঙ্গেআলোচনা শুরু করা এবং সংলাপের মাধ্যমে সংসদে তার সমস্যাগুলি সমাধান করা উচিত বলে পিটিআই নেতাদের সঙ্গে আলোচনা করেছেন ইমরান খান।

ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ শেষে আদিয়ালা জেলের বাইরে সাংবাদিকদের এসব কথা বলেন পিটিআই নেতা গোহর আলি খান।

তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী (ইমরান খান) সরকারের সাথে আলোচনার জন্য এগিয়ে যাওয়ার অনুমতি দিয়েছেন। তিনি বলেছিলেন যে দলটি প্রাথমিকভাবে তার মিত্রদের আস্থায় নেবে।

পিটিআই নেতা দাবি করে বলেন, ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়া প্রতিনিধিদল অনুরোধ করেছিল যে রাজনৈতিক দলকে আলোচনা শুরু করা উচিত কারণ ‘মতপার্থক্য বাড়ছে’। বিষয়টি শুনার পর এতে সম্মতি দেন ইমরান খান।

এক প্রশ্নের জবাবে গোহর আলী খান বলেন, পিটিআই কখনই কারও সঙ্গে কথা বলতে ‘অস্বীকৃতি’ দেয়নি। আলোচনা বা সংলাপ কোনো চুক্তি বা দলের দুর্বলতা হিসেবে বিবেচনা করা উচিত নয়।

তিনি আরও দাবি করেছেন যে ইমরান খান রাজনৈতিক দলগুলির সঙ্গে সংলাপ করতে ইচ্ছুক এবং ‘দেশের স্বার্থে এবং তার সঙ্গে যা ঘটেছে তা ক্ষমা করতে প্রস্তুত’।

২০২২ সালে সংসদীয় অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। এরপর থেকেই রাষ্ট্রের বিরুদ্ধে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগসহ কয়েক ডজন মামলার অভিযোগ দায়ের করা হয়েছে তার নামে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন