জি-৭ সম্মেলন: গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত প্রত্যাশা করছেন জেলেনস্কি

  13-06-2024 09:29PM

পিএনএস ডেস্ক: ইতালিতে বিশ্বের শীর্ষ শিল্পোন্নত সাত দেশের সংগঠন জি-৭ এর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এই সম্মেলন থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত প্রত্যাশা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, এই সম্মেলনের বড় অংশজুড়ে ইউক্রেন গুরুত্ব পাবে। সম্মেলন উৎসর্গ করা হবে আমাদের প্রতিরক্ষা এবং প্রতিরক্ষার স্থিতিস্থাপকতা।

জেলেনস্কি বলেন, জি-৭ সম্মেলন থেকে তিনি যুদ্ধবিমান, পাইলটদের প্রশিক্ষণ এবং আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার দ্রুত সরবরাহ প্রত্যাশা করছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, জাপান এবং যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতৃত্বের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর দেশ দুটোর সঙ্গে তিনি নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করবেন।

খবর অনুসারে, আগামী তিন দিন যাবত এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ইউক্রেন ছাড়াও এজেন্ডায় আছে গাজা যুদ্ধ, বাস্তুচ্যুতি বিশেষ করে আফ্রিকা থেকে ইউরোপে বাস্তুচ্যুতি. আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স নিরাপত্তা।

জি৭ (গ্রুপ অব সেভেন) হচ্ছে জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র নিয়ে গঠিত একটি সংঘ। ইউরোপীয় ইউনিয়নও জি৭ এ প্রতিনিধিত্ব করে। এই সাতটি দেশ হচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল স্বীকৃত বিশ্বের সাতটি মূল উন্নত অর্থনীতির দেশ। এরা বৈশ্বিক সম্পদের শতকরা ৬৪ ভাগের প্রতিনিধি ($২৬৩ ট্রিলিয়ন)।

বিশ্বব্যাপী রাজনৈতিক অস্থিরতার পটভূমিতে এবারের জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ইউরোপের টালমাটাল রাজনীতি ও ফ্রান্স ও যুক্তরাজ্যের আসন্ন নির্বাচনের মুখে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন