উত্তরপ্রদেশে ঈদের নামাজ ও কুরবানি নিয়ে যোগীর কড়া নির্দেশনা

  15-06-2024 09:39AM


পিএনএস ডেস্ক: আসন্ন ঈদুল আজহা উপলক্ষে মুসলিম নাগরিকদের ঈদের নামাজ ও কুরবানি নিয়ে নতুন নির্দেশনা জারি করেছেন ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। নির্দেশনায় রাস্তায় ঈদের নামাজ পড়া নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি অনির্ধারিত স্থানে এবং নিষিদ্ধ পশু কুরবানি করা না হয়, সেই বিষয়েও সতর্কতা জারি করেছেন।

উল্লেখ্য, ভারতের ২৮টি রাজ্যের ২০টিতেই গরু জবাই নিষিদ্ধ। এসব রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশ অন্যতম।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তার রাজ্যের মুসলিম নাগরিকদের প্রতি জারি করা নির্দেশনাটিতে বলা হয়েছে, প্রচলিত রীতি অনুযায়ী শুধুমাত্র নির্ধারিত স্থানে নামাজ পড়তে হবে। রাস্তা অবরোধ করে নামাজ পড়া যাবে না। পাশাপাশি নিষিদ্ধ কোনো পশুকে কুরবানি দিলে কড়া ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

মুসলিম নাগরিকদের প্রতি আদিত্যনাথের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে স্থানীয় গণমাধ্যম বলছে, ‘ঈদে কুরবানির স্থান আগে থেকেই চিহ্নিত করা উচিত। অন্য জায়গায় কুরবানি করা উচিত নয়। বিতর্কিত বা স্পর্শকাতর স্থানেও কুরবানি করা উচিত নয়। কর্মকর্তাদের নিশ্চিত করা উচিত, যেন নিষিদ্ধ পশু কুরবানি করা না হয়। পশু জবাইয়ের পর বর্জ্য নিষ্পত্তির জন্য একটি পদ্ধতিগত কর্ম পরিকল্পনা সব জেলায় চালু করা উচিত।’


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন