হজের দিন আরাফার ময়দানে সন্তান জন্ম দিলেন পাকিস্তানি নারী

  17-06-2024 01:48AM

পিএনএস ডেস্ক: সৌদি আরবের আরাফাতের ময়দানে হজের দিনে সন্তান প্রসব করেছেন এক পাকিস্তানি নারী।

শনিবার আরাফাতের জাবাল আল-রাহমা হাসপাতালে ৩৪ বছর বয়সী ওই নারী ছেলে সন্তানের জন্ম দেন। খবর গাল্ফ নিউজের।

এই বছর আরাফাত ময়দানে প্রথম কোনো হজযাত্রী সন্তান প্রসব করলেন। চিকিৎসকেরা জানান, মা ও ছেলে দুজনেই ভালো আছেন। শিশুটির নাম রাখা হয়েছে আরাফাত।
প্রতিবেদনে বলা হয়, নবজাতকের ওজন ৩ কেজি ৪০ গ্রাম বলে চিকিৎসকেরা জানান। তারা বলেছেন, শিশুটি সুঠাম দেহের অধিকারী। তার শরীরও পুরো সুস্থ।

আরবি চ্যানেল আল এখবারিয়া এক্স প্ল্যাটফর্মে নবজাতকের একটি ভিডিও ক্লিপ শেয়ার করেছে। এর আগে ২০১৮ সালে হজে এসে জর্ডানের এক নারী আরাফাতের জাবাল আল-রাহমা হাসপাতালে শিশুর জন্ম দিয়েছিলেন।

এর আগে ৩০ বছর বয়সী নাইজেরিয়ান এক নারী হজে এসে সন্তান প্রসব করেছেন। তার নবজাতকের নাম রাখা হয়েছে ‘মোহাম্মদ’। ওই নারী মক্কার একটি হাসপাতালে শিশুটির জন্ম দেন বলে আরব নিউজের তথ্য।

চলতি হজ মৌসুমে হজযাত্রীদের সর্বোত্তম স্বাস্থ্যসেবা দিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে মক্কা, মদিনাসহ হজের পবিত্র স্থানগুলোতে ৬ হাজার ৪০০ র বেশি শয্যাবিশিষ্ট স্বাস্থ্যকেন্দ্র ও ভ্রাম্যমাণ ক্লিনিক স্থাপন করা হয়েছে।

এসব স্থানে পাঁচ হাজারের বেশি চিকিৎসকসহ ৩২ হাজারের বেশি চিকিৎসাকর্মী নিয়োজিত রয়েছেন। এর মধ্যে পেশাদার চিকিৎসকরা ৩২টি হাসপাতাল, ১৫১টি স্বাস্থ্যকেন্দ্র ও ৬টি সর্বাধুনিক চিকিৎসা প্রযুক্তিতে সমৃদ্ধ ভ্রাম্যমাণ ক্লিনিকে চিকিৎসাসেবা দেবেন।

সৌদি রেড ক্রিসেন্ট অথরিটির (এসআরসিএ) তত্ত্বাবধানে হজযাত্রীদের জরুরি সেবায় বিশেষ উদ্যোগ নেওয়া হয়।

সংস্থাটির তত্ত্বাবধানে ৯৮টি জরুরি স্বাস্থ্যসেবা কেন্দ্রে ২ হাজার ৫৪০ জনের বেশি চিকিৎসাকর্মী নিয়োজিত রয়েছেন।

এ ছাড়া রয়েছে ৬৯৪টির বেশি অ্যাম্বুল্যান্স পরিষেবা এবং সাতটি এয়ার অ্যাম্বুল্যান্স বিমান।

সৌদি আরবে শনিবার পবিত্র হজ অনুষ্ঠিত হয়। রোববার সেখানে পবিত্র ঈদুল আজহা পালিত হচ্ছে। এবার বিভিন্ন দেশের ১০ লাখের বেশি হজযাত্রী দেশটিতে পৌঁছেছেন। এ বছর ২০ লাখের বেশি মুসলিম হজ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন