চীনকে ন্যাটোর কড়া হুঁশিয়ারি

  18-06-2024 09:02PM

পিএনএস ডেস্ক: ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন দেওয়ার অবস্থান না বদলালে চীনকে পরিণতি ভোগ করতে হবে। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ চীনকে এমনই সতর্ক বার্তা দিয়েছেন। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ন্যাটো প্রধান উল্লেখ করেন যে চীন দুইদিকেই সুবিধা নিতে চাচ্ছে। তিনি বলেন, একদিকে রাশিয়ার যুদ্ধকে সমর্থন দিচ্ছে, অন্যদিকে ইউরোপের মিত্রদের সাথেও সম্পর্ক বজায় রাখার চেষ্টা করছে চীন।

তিনি বলেন, এটা দীর্ঘমেয়াদে কাজে আসবে না।

ওয়াশিংটনে এক সফর চলাকালীন তার সঙ্গে কথা হয় বিবিসির। দীর্ঘ সাক্ষাৎকারে, পারমাণবিক অস্ত্র এবং প্রতিরক্ষা ব্যয় নিয়েও কথা বলেন ন্যাটো প্রধান।

অন্যদিকে একদিন আগেই সুইজারল্যান্ডে একটি শান্তি সম্মেলন শেষ হয়েছে, যেখানে কিয়েভকে সমর্থন দিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে অনেক রাষ্ট্র। কিন্তু রাশিয়া সম্মেলনটিকে 'সময়ের অপচয়' হিসেবে আখ্যা দিয়ে বলেছে, ইউক্রেন আত্মসমর্পণ করলেই কেবল তারা শান্তি আলোচনায় সম্মত হবে।

ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার এমন অনমনীয় অবস্থানের মধ্যেই ন্যাটো মহাসচিবের এমন মন্তব্য এলো।

রাশিয়ার প্রতি চীনের সমর্থনের ব্যাপারে ন্যাটো দেশগুলো কী করতে পারে, এমন প্রশ্নেস্টলটেনবার্গ বলেন, নিষেধাজ্ঞার সম্ভাব্যতা নিয়ে একটি 'আলোচনা চলমান' আছে।

তিনি বলেছেন, চীন অনেক প্রযুক্তি সরবরাহ করছে। এর মধ্যে মাইক্রো-ইলেকট্রনিক্সের মত প্রযুক্তিও আছে, যা দিয়ে রাশিয়া ইউক্রেনে হামলার জন্য ক্ষেপণাস্ত্র তৈরি করছে।

এছাড়া ন্যাটো প্রধান বলেছেন, চীন যদি তাদের এই আচরণ না পাল্টায়, আমাদের কিছু অর্থনৈতিক পদক্ষেপ বিবেচনা করতে হবে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন