ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে ব্যাপক হামলা রাশিয়ার

  22-06-2024 05:03PM

পিএনএস ডেস্ক: ইউক্রেনের সঙ্গে চলমান দ্বন্দ্বের জেরে এবার দেশটির বিদ্যুৎ উৎপাদন অবকাঠামোতে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া। এতে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্ল্যাকআউট হয়ে গেছে কিয়েভ। যাতে বাধ্যগ্রস্ত হচ্ছে দেশটির আমদানি সরবরাহ।

শুক্রবার ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন অবকাঠামোকে লক্ষ্যবস্তু করে মিসাইল ও ড্রোন হামলা চালায় রুশ সেনাবাহিনী।

ইউক্রেনের দাবি, তাদের দেশের পশ্চিম ও দক্ষিণে জ্বালানি অবকাঠামোতে রাতভর ‘ব্যাপক’ হামলা চালিয়েছে রাশিয়া।

শনিবার এ বিষয়ে দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘জাপোরিঝিয়া এবং লভিভ অঞ্চলে বিদ্যুৎ অবকাঠামোর সরঞ্জামগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় দুই কর্মচারী আহত হয়েছেন। যারা বর্তমানে জাপোরিঝিয়াতে হাসপাতালে ভর্তি রয়েছেন। গত তিন মাসের ব্যবধানে বিদ্যুৎ অবকাঠামোগুলোর ওপর যা রাশিয়ার অষ্টম বিশাল আক্রমণ।’

হামলার বিষয়ে ইউক্রেনের বৃহত্তম বেসরকারি জ্বালানি সংস্থা ডিটিইকে বলেছে, রাশিয়ার হামলার কারণে একটি প্ল্যান্টে ‘গুরুতর ক্ষতি’ হয়েছে।

বিদ্যুৎ অবকাঠামোর ওপর রাশিয়ার হামলা নিয়ে গত বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, রাশিয়ার হামলা ইউক্রেনের জ্বালানি ক্ষমতার অর্ধেক ধ্বংস করে দিয়েছে। ইউক্রেনের সমস্ত হাসপাতাল এবং স্কুলগুলোকে যত তাড়াতাড়ি সম্ভব সোলার প্যানেল দিয়ে সজ্জিত করতে হবে। তাপ ও বিদ্যুতে আমাদের ব্ল্যাকমেইল করার রুশ প্রচেষ্টা যাতে ব্যর্থ হয়, তা নিশ্চিত করার জন্য আমরা সবকিছু করছি।

ইউক্রেন প্রেসিডেন্টের এমন ঘোষণার পর এবার ফের বিদ্যুৎ অবকাঠামোতে হামলা চালিয়েছে রাশিয়া। সূত্র: রযটার্স।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন