এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়নি কোনো ওমরাহ পালনকারী

  04-10-2021 07:29PM

পিএনএস ডেস্ক : করোনাকালের এক বছরে পর্যায়ক্রমে ওমরাহ শুরুর পর এখন পর্যন্ত কারও করোনা শনাক্ত হয়নি। করোনা সংক্রমণ রোধে— কেবল যেসব মুসল্লি টিকা গ্রহণ করেছেন, তারাই স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালন করছেন।

রবিবার (০৩ অক্টোবর) পবিত্র দুই মসজিদ— মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববির প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস সংবাদমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানিয়েছেন, স্বাস্থ্য-সংকট যত বেড়েছে, সুরক্ষায় তত বেশি পদক্ষেপ নেওয়া হয়েছে। ফলে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ করোনা মহামারি থেকে সবচেয়ে নিরাপদ ও সুরক্ষিত স্থান হিসেবে বিবেচিত হয়েছে।

করোনা মহামারিরোধে মসজিদুল হারাম ও মসজিদে নববীর সুরক্ষায় গত বছরের ৪ অক্টোবরে সীমিত পরিসরে ওমরাহ কার্যক্রম শুরু হয়। এরপর ধীরে ধীরে ওমরাযাত্রীদের সংখ্যাও বাড়ানো হয়। বর্তমানে পবিত্র মসজিদুল হারামে প্রতিদিন এক লাখ মুসল্লি ওমরাহ পালন করছেন এবং ৬০ হাজার মুসল্লি নামাজ আদায় করছেন।

করোনা মহামারিরোধে মসজিদুল হারাম ও মসজিদে নববীর সুরক্ষায় স্বাস্থ্যবিধি পালনে সফল প্রচেষ্টা সম্পর্কে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। তাতে এক অধিবেশনে বক্তব্য রাখেন শায়খ সুদাইস। অধিবেশনটি হজ-ওমরাহ ও পরিদর্শন গবেষণার জন্য বিশতম বৈজ্ঞানিক ফোরামের অংশ ছিল।

শায়খ সুদাইস আরো বলেন, প্রত্যেকে সব ধরনের সতর্কতামূলক পদক্ষেপগুলো অবলম্বন করা অব্যাহত রাখুন। পাশাপাশি অগ্রহণযোগ্য ও অসমর্থিত গুজব উপেক্ষা করুন।

গত বছর ৪ জানুয়ারি কভিড-১৯ মহামারি সংক্রমণরোধে ওমরাহ পালন স্থগিত করা হয়। এরপর প্রায় ১০ মাস পর পুনরায় ওমরাহ চালু হয়। আর দীর্ঘ ১৮ মাস বিদেশি ওমরাহ যাত্রীদের আগমন সাময়িক স্থগিত থাকে। এর পর গত ১৫ আগস্ট থেকে শুধুমাত্র টিকা নেওয়া বিদেশি মুসল্লিদের সৌদি আগমন শুরু হয়। বর্তমানে প্রতিদিন দেশি-বিদেশি প্রায় লাখো মুসল্লি ওমরাহ পালন করছেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন