রোজা রেখে স্ত্রীকে চুম্বন করা যাবে কী?

  13-04-2022 12:04PM


পিএনএস ডেস্ক : এমন কিছু কাজ আছে, যার দ্বারা রোজার কোনো ক্ষতি হয় না। অথচ অনেকে এগুলোকে রোজাভঙ্গের কারণ মনে করে। ফলে এমন কোনো কাজ হয়ে গেলে রোজা ভেঙ্গে গেছে মনে করে ইচ্ছাকৃত পানাহার করে। এর মধ্যে অন্যতম হচ্ছে চুমু খাওয়া।

বীর্যপাত ঘটা বা সহবাসে লিপ্ত হওয়ার আশঙ্কা না থাকলে স্ত্রীকে চুমু খাওয়া জায়েয। এতে রোজার কোনো ক্ষতি হবে না। তবে বীর্যপাত ঘটা বা সহবাসে লিপ্ত হওয়ার আশঙ্কা থাকলে স্ত্রীকে চুমু খাওয়া যাবে না। যদি বীর্যপাত হয় তাহলে রোজা ভেঙ্গে যাওয়ার আশঙ্কা রয়েছে।

হজরত আয়েশা রাযি. বলেন,

ﻛَﺎﻥَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﷺ ﻳُﻘَﺒِّﻞُ ﻭَﻳُﺒَﺎﺷِﺮُ ﻭَﻫُﻮَ ﺻَﺎﺋِﻢٌ ﻭَﻟﻜِﻦْ ﻛَﺎﻥَ ﺃَﻣْﻠَﻜَﻜُﻢْ ﻟِﺈِﺭْﺑِﻪِ

রাসূলুল্লাহ (সা.) রোজা অবস্থায় স্ত্রীকে চুম্বন করতেন, স্ত্রীর সাথে মুবাশারা (আলিঙ্গন) করতেন এবং তিনি ছিলেন তার যৌনাকাঙ্ক্ষাকে নিয়ন্ত্রণে সবচেয়ে সক্ষম ব্যক্তি। (বুখারী-১৯২৭)

তবে যুবকদের যেহেতু এ আশঙ্কা থাকে তাই তাদের বেঁচে থাকা উচিত।

আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস রাযি. বলেন, আমরা নবী (সা.) -এর নিকটে ছিলাম। এরই মধ্যে একজন যুবক এল এবং প্রশ্ন করল, আল্লাহর রাসূল! আমি কি রোজা অবস্থায় চুম্বন করতে পারি? নবী (সা.) বললেন, না। এরপর এক বৃদ্ধ এল এবং একই প্রশ্ন করল।

নবী (সা.) বললেন, হাঁ। আমরা তখন অবাক হয়ে একে অপরের দিকে তাকাচ্ছিলাম। নবী (সা.) বললেন, আমি জানি, তোমরা কেন একে অপরের দিকে তাকাচ্ছ। শোন, বৃদ্ধ ব্যক্তি নিজেকে নিয়ন্ত্রণ করতে পারবে। (মুসনাদে আহমদ ২/১৮০, ২৫০)

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন