উলঙ্গ হলে কি অজু ভেঙ্গে যায়?

  12-06-2022 11:40AM



পিএনএস ডেস্ক : অনেকেরই প্রশ্ন থাকে, অজু করার পর উলঙ্গ হয়ে গেলে কি অজু ভেঙ্গে যায়? আসলে উলঙ্গ হওয়া অজু ভঙ্গের কোনো কারণের অন্তর্ভুক্ত নয়। তাই সতর খুলে ফেলার দ্বারা অজু ভঙ্গ হবে না। তেমনিভাবে লজ্জাস্থানে হাত লাগালেও অজু নষ্ট হয় না। তবে হাতটি ধুয়ে নেয়া উত্তম।

এক কথায় অজুর অঙ্গসমূহ পরিপূর্ণভাবে ধৌত হয়ে গেলে উলঙ্গ থাকলেও অজু হয়ে যাবে। কেননা, অজু হওয়া না হওয়া বা অজু ভঙ্গের সঙ্গে উলঙ্গ হওয়ার কোনো সম্পর্ক নেই।

তবে বাথরুমে উলঙ্গ হয়ে গোসল করা সুন্নত ও শিষ্টাচার-পরিপন্থী। ফতওয়া মাহমুদিয়া (৪/৩৮৭)-তে এসেছে, ‘গোসলখানায় যদি কোনো পর্দাহীনতা না হয় তাহলে উলঙ্গ হয়ে গোসল করা জায়েজ আছে। তবে এটা না করাই উত্তম। কেননা শয়তান তখন ধোঁকা দেয়। এটা নিন্দনীয় কাজ।’

হাদিস শরিফে উলঙ্গ হয়ে গোসল করার ব্যাপারে অনুৎসাহিত করা হয়েছে। মুয়াবিয়া বিন হাইদা হতে বর্ণিত এক হাদিসে এসেছে, একদা রসূল বলেছেন যে, তুমি তোমার বিবি ও তোমার দাসী ছাড়া অপরের নিকট হতে তোমার লজ্জাস্থানকে সর্বদা রক্ষা কর (অর্থাৎ ঢেকে রাখবে)।

আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! বলুন, যদি কোনো ব্যক্তি নির্জনে একাকী থাকে, তখনও কি তা ঢেকে রাখতে হবে? প্রয়োজন ছাড়া খোলা নিষিদ্ধ? তিনি বললেন, হ্যাঁ আল্লাহ তাআলাকে অধিক লজ্জা করা উচিত। (তিরমিযি ২৭৬৯)

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন