বৃক্ষরোপণ করা রাসুল (সা.)-এর সুন্নত

  05-08-2022 10:41AM



পিএনএস ডেস্ক : সৃষ্টির সেরা মানবজাতির প্রয়োজনে মহান আল্লাহ তায়ালা যা কিছু সৃষ্টি করেছেন বৃক্ষ তার মাঝে অন্যতম। কারণ পরিবেশ ভারসাম্য রায় বৃক্ষ অতি প্রয়োজনীয়।

মানুষের উপকারের কথা বিবেচনা করে ইসলাম ধর্মে বৃরোপণ বিশেষ গুরুত্ব বহন করে। গাছ লাগানো বিশেষ সওয়াবের কাজ। বৃক্ষরোপণে সদকায়ে জারিয়ার সওয়াব লাভ করার এক সুবর্ণ সুযোগ।

হজরত আনাস রা: থেকে বর্ণিত- রাসূল সা: বলেন, ‘যখনই কোনো মুসলমান বৃক্ষরোপণ করে অথবা কোনো শস্য বপন করে এবং তা থেকে মানুষ, পশুপাখি উপকৃত হয় তখনই এটি তার জন্য একটি সদকা হিসেবে পরিণত হয়’ ( মুসলিম)।

আমাদের নবী মোহাম্মদ সা: বৃক্ষরোপণে সাহাবায়ে কেরামদের সর্বদা উদ্বুদ্ধ করেছেন। রাসূল সা:-এর পরে ইসলামের সব খলিফা বৃরোপণে বিশেষ গুরুত্ব দিতেন। রাসূল সা: মুসলিম সেনাবাহিনী যুদ্ধে যাওয়ার সময় সেনাদলকে বিজিতদের কোনো বৃকে ধ্বংস না করতে কঠোরভাবে নিষেধ করতেন।

রাসূল সা: বলেছেন, ‘তুমি যদি নিশ্চিত জানো যে, কিয়ামত অতি নিকটে এসে গেছে তখন তোমার হাতে যদি কোনো বৃক্ষ চারা থাকে তাহলে তা রোপণ করবে’ (মুসনাদে আহমাদ)।

বৃক্ষরোপণ ইসলামে ইবাদত হিসেবে গণ্য করা হয়েছে। রাসূল সা: ও সাহাবায়ে কেরাম নিজ হাতে অসংখ্য বৃক্ষরোপণ করেছেন। তাই বৃরোপণ করা অন্যতম একটি সুন্নত।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন