খুলে দেয়া হলো সুপ্রিম কোর্টের ৫৩ বেঞ্চ

  17-06-2021 09:26PM

পিএনএস ডেস্ক : বিচারকাজ পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৫৩টি বেঞ্চ খুলে দেওয়া হয়েছে। এখন থেকে মামলা পরিচালনার জন্য হাইকোর্টে ৫৩টি বেঞ্চ বসবে।

আগামী রবিবার থেকে ভার্চুয়ালি সব বেঞ্চে বিচারকাজ পরিচালনা করা হবে। তবে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত হাইকোর্টে আগাম জামিন শুনানি বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

প্রধান বিচারপতির আদেশে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে গতবছর ২৫ মে থেকে ভার্চুয়াল আদালত কার্যক্রম চালু হয়। এর আগ পর্যন্ত সাধারণ ছুটির মধ্যে ছিল আদালতগুলো। তবে ভার্চুয়ালি আদালত কার্যক্রম চালুর শুরুর দিকে ৩৫/৩৬টি হাইকোর্ট বেঞ্চ বসে। আর করোনাভাইরাসের সংক্রমণ কমে গেলে পরে প্রতিদিন নিয়মিতভাবে ৫২/৫৩টি হাইকোর্ট বেঞ্চ বসে। এসময় অর্ধেকের বেশি হাইকোর্ট বেঞ্চ ভার্চুয়ালি বিচার কার্যক্রম পরিচালনা করেন। আর সারা দেশে অধস্তন আদালত পর্যায়ক্রমে খুলে দেওয়া হয়। অধস্তন আদালতে শারীরিক উপস্থিতিতেই নিয়মিত আদালত কার্যক্রম অব্যাহত ছিল।

কিন্তু দ্বিতীয় পর্যায়ে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৫ এপ্রিল থেকে ৪টি বেঞ্চ দিয়ে হাইকোর্ট বিভাগের বিচার কাজ শুরু হয়। এরপর থেকে আইনজীবীরা বেঞ্চের সংখ্যা বাড়ানোর জন্য বার বার দাবি জানিয়ে আসছিলেন। আইনজীবীরা দাবি জানালেও প্রধান বিচারপতি একবারে বেঞ্চের সংখ্যা বাড়াননি। পর্যায়ক্রমে বেঞ্চের সংখ্যা বাড়িয়েছেন। সর্বশেষ গত ১০ জুন নয়টি বেঞ্চ বাড়ানো হলে এই বেঞ্চের সংখ্যা দাঁড়ায় ৩০টি। আজ আরও ২৩টি বেঞ্চ খুলে দেয়ায় এই সংখ্যাটা বেড়ে দাঁড়ালো ৫৩টিতে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন