এখন আইন পেশা ব্যবসা হয়ে গেছে: প্রধান বিচারপতি

  29-06-2021 03:59PM

পিএনএস ডেস্ক: ‘আগে তো আইনজীবীরা ফি নেয়ার সময় টাকাও দেখে নাই। গাউনের পেছনের পকেটে টাকা ঢুকিয়ে দিতো। কিন্তু এখন আইন পেশা এক ব্যবসা হয়ে গেছে।’

মঙ্গলবার (২৯ জুন) ‘এমডি শামীম বনাম রাষ্ট্র’ মামলার ভার্চুয়াল শুনানিকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ মন্তব্য করেন।

শুনানিতে জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরীকে উদ্দেশ করে তিনি বলেন, আপনাদের অন্তত ১০ ভাগ মামলা ফ্রি করা উচিত (অসচ্ছল বিচার প্রার্থীদের জন্য)। এটা আপনাদের অবশ্যই পালনীয় কর্তব্য। আইন পেশা সেবামূলক পেশা।

এ সময় আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে প্রতিবছর আইনজীবীদের নতুন করে লাইসেন্স রিনিউ করতে হয় এবং দেখাতে হয় তিনি কতোটি মামলা করেছেন। না হলে সিনিয়র আইনজীবীদেরও লাইসেন্স রিনিউ করে না।

তখন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী বলেন, এটা আমাদের এখানে হলেও ভালো হতো। আমরাও চাই। আমি ব্যক্তিগতভাবে মনে করি এটা করা যায়।

রাষ্ট্র নিযুক্ত (যারা আইনজীবী রাখতে পারেন না, তাদের জন্য নিয়োগ দেয়া হয়) আইনজীবীদের সম্মানী বাড়ানো উচিত বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি। এ সময় অন্যান্য আইনজীবীরাও ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন