করোনা টিকায় অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার চেয়ে আইনি নোটিশ

  29-07-2021 08:42PM

পিএনএস ডেস্ক : অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দিতে সরকারকে আইনি নোটিশ দিয়েছে মানবাধিকার সংঠন ল’ এন্ড লাইফ ফাউন্ডেশন। সংগঠনটির পক্ষে সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার বৃহষ্পতিবার এই নোটিশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং আইইডিসিআর এর পরিচালককে ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট আবেদন দাখিল করা হবে বলে নোটিশে বলা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে অন্তঃসত্ত্বাদের করোনা ভ্যাকসিন দেওয়া যাবে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে অন্তঃসত্ত্বাদের ফাইজার এবং মর্ডানার উৎপাদিত কোভিড ভ্যাকসিন দেওয়া হচ্ছে। টিকা গ্রহীতা অন্তঃসত্ত্বাদের মধ্যে তেমন কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা যায়নি। বরং গবেষণার তথ্যানুযায়ী অন্তঃসত্ত্বা নারীরা করোনায় আক্রান্ত হওয়ার অধিক ঝুঁকির মধ্যে থাকে। একইসঙ্গে তাদের গর্ভের সন্তানের জীবন বিপদাপন্ন হয়ে পড়ে।

নোটিশে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী বাংলাদেশ প্রতিবছর প্রায় ৩৫ লাখ নারী অন্তঃসত্ত্বা হয়। অর্থাৎ ৩৫ লাখ অন্তঃসত্ত্বা নারীর সঙ্গে আরও ৩৫ লাখ মানুষের(গর্ভের সন্তান) জীবনের প্রশ্ন জড়িত। করোনায় আক্রান্ত হয়ে হাজার হাজার অন্তঃসত্ত্বা নারী এবং শিশু মারা যাচ্ছে। অথচ অত্যন্ত দুঃখের বিষয়, বাংলাদেশে সরকারের নির্ধারিত করোণা ভ্যাকসিন রেজিস্ট্রেশনের সুরক্ষা অ্যাপে অগ্রাধিকার তালিকায় অন্তঃসত্ত্বা নারীদের জন্য সুযোগ রাখা হয়নি। অথচ এর চেয়েও কম ঝুঁকিপূর্ণ ব্যক্তিকে অগ্রাধিকার তালিকায় রাখা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, অন্তঃসত্ত্বাদের অগ্রাধিকার ভিত্তিতে করোণার টিকা পাওয়ার অধিকার রয়েছে। এই অধিকার বাংলাদেশের সংবিধান স্বীকৃত একটি মৌলিক অধিকার। তাদের অগ্রাধিকার তালিকায় অন্তর্ভুক্ত না করা বৈষম্যমূলক এবং মৌলিক অধিকারের পরিপন্থী।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন