প্রথম আলোর বিরুদ্ধে দায়ের করা রিট আবেদন খারিজ

  22-05-2022 05:20PM

পিএনএস ডেস্ক : জাতীয় সংসদের সদস্যদের নামের আগে ‘সাংসদ’ শব্দের ব্যবহার বন্ধে দৈনিক প্রথম আলোর বিরুদ্ধে দায়ের করা রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আবেদনটি যথাযথভাবে উপস্থাপন করা হয়নি জানিয়ে আজ রোববার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ তা খারিজ করে দেন।

এছাড়া প্রথম আলোর আইনজীবী মোস্তাফিজুর রহমান খান হাইকোর্ট বেঞ্চকে বলেন, সংসদ সদস্যদের নামের আগে পত্রিকাটি ‘সাংসদ’ শব্দটি ব্যবহার করে না।

গত ১৬ মে সুপ্রিম কোর্টের ৩ আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবীর পল্লব, মোহাম্মদ কাওসার ও মো. মাজেদুল কাদের অধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষ থেকে জনস্বার্থ মামলা হিসেবে আবেদনটি জমা দিয়ে বলেন, সংবাদপত্রে এমপিদের নামের আগে সংসদ সদস্যের পরিবর্তে ‘সাংসদ’ শব্দটি ব্যবহার করা সংবিধানের লঙ্ঘন।

আবেদনকারীরা একইসঙ্গে ‘সাংসদ’ শব্দটি ব্যবহার করায় প্রথম আলোর সম্পাদক ও প্রকাশের বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ এনে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দেওয়ার জন্য হাইকোর্টের প্রতি অনুরোধ জানান।

আবেদনের বরাত দিয়ে মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব বলেন, সংবিধানের ৬৫ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী এমপিরা ‘সংসদ সদস্য’ হিসেবে গণ্য হবেন। কিন্তু প্রথম আলো দীর্ঘদিন থেকে সংসদ সদস্যের পরিবর্তে ‘সাংসদ’ শব্দটি ব্যবহার করে আসছে।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন