নিম্নমানের ভোজ্যতেল বিক্রি, নুরজাহান গ্রুপের এমডির এক বছরের জেল

  20-09-2022 11:15PM

পিএনএস ডেস্ক : নিম্নমানের ভোজ্যতেল বাজারজাতকরণের অভিযোগে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) করা মামলায় চট্টগ্রামের নুরজাহান অয়েলের ব্যবস্থাপনা পরিচালক জহির আহমদকে এক বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই রায়ে আদালত তাকে আড়াই লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো এক বছর তিন মাসের কারাদণ্ড দিয়েছেন।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-৪ এর বিচারক কাজী শরীফুল ইসলাম এ দণ্ডাদেশ দেন।

আদালতে বিএসটিআইয়ের আইনজীবী অ্যাডভোকেট আশরাফ উদ্দিন খন্দকার রনি এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, জহির আহাম্মদ রতন নুরজাহান গ্রুপের মেসার্স জাসমির সুপার অয়েল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে এই মামলার আসামি হয়েছিলেন। ২০১৯ সালের ২০ অক্টোবর বিএসটিআইয়ের চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক রাজীব দাশগুপ্ত বাদী হয়ে তার বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের করেছিলেন।

অভিযোগে বলা হয়, জাসমির সুপার অয়েল লিমিটেডের কারখানা থেকে ফর্টিফাইড পাম অলিনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর দেখা যায়, এই ভোজ্যতেলে ভিটামিন-এ সঠিক মাত্রায় নেই। এই ভেজাল তেল প্রতিষ্ঠানটি বিক্রি-বিতরণ ও বিপণন অব্যাহত রেখে জনস্বাস্থ্যের ক্ষতি করেছে।

পরে বিএসটিআই চট্টগ্রামের পরিদর্শক রাজীব দাশগুপ্ত বাদী হয়ে ২০১৯ সালের ২০ অক্টোবর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন। মামলার বিএসটিআই আইন-২০১৮ এর ১৫ ও ২১ ধারা পরিপন্থি এবং ২৭ ও ২৯ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করা হয়। এছাড়া ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন ২০১৩ এর ৪(১) ও ৪(২) ধারা পরিপন্থি এবং ওই আইনের ১৬(১) এবং ১৬(২) ধারা মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হয়।

আদালত দীর্ঘ শুনানি শেষে এসব ধারায় মামলার একমাত্র আসামি জহির আহমদকে সাজা দেন। তবে রায় ঘোষণার সময় আসামি আদালতে হাজির ছিলেন না। তার বিরুদ্ধে আগে থেকে গ্রেফতারি পরোয়ানা জারি ছিল।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন