৭ দিনের মধ্যে সব অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

  13-11-2022 06:09PM

পিএনএস ডেস্ক : সারাদেশের সকল অবৈধ ইটভাটা ও ইটভাটার জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার আগামী সাত দিনের মধ্যে বন্ধ করার নির্দেশনা জারি করতে বলেছেন হাইকোর্ট। মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসনের সিনিয়র সচিব এবং পরিবেশ সচিবকে এ নির্দেশনা জারি করতে বলা হয়েছে।

আজ রোববার (১৩ নভেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক আবেদনের শুনানি শেষে এ রুল জারি করেন।

আদালতে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুসারে ইটভাটা স্থাপন ও পরিচালনা করতে লাইসেন্স নিতে হয়। আইন অনুসারে জ্বালানি হিসেবে ইটভাটায় কাঠের ব্যবহার নিষিদ্ধের বিধান রয়েছে। তবে বাংলাদেশের বেশির ভাগ জেলায় অবৈধ ইটভাটাগুলোর কার্যক্রম চলছে। ভাটায় জ্বালানি হিসেবে কাঠও ব্যবহার হচ্ছে। পত্রিকায় এ নিয়ে রিপোর্ট হয়েছে।

তিনি আরও বলেন, এ নিয়ে জনস্বার্থে একটি রিট পিটিশন দায়ের করেন অ্যাডভোকেট মো. ছারওয়ার আহাদ চৌধুরী, অ্যাডভোকেট এখলাছ উদ্দিন ভূঁইয়া ও অ্যাডভোকেট সঞ্জয় মণ্ডল। শুনানি শেষে আদালত এই রুল জারি করেছেন। আদেশে মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসনের সিনিয়র সচিব এবং পরিবেশ সচিবকে দেশের সব জেলা প্রশাসকদের কার্যকরী নির্দেশনা দিতে বলা হয়েছে।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন