পেঙ্গুইন সম্পর্কে কিছু অজানা তথ্য

  25-04-2021 02:26PM


পিএনএস ডেস্ক: পেঙ্গুইনের বাস দক্ষিণ মেরুবলয়ের আশেপাশে। হিমশীতল সমুদ্রবাসী এইপেঙ্গুইন পাখিরা দুর্দান্ত সাঁতারু এবং তাড়া করে মাছ ধরে। হাঁটতে অপটু, তবে উপুড় হয়ে শুয়ে দুই হাতডানা নেড়েচেড়ে বরফের উপর দিয়ে এগিয়ে যায় অকপটে। বুক পেট ধবধবে সাদা, বাকি শরীর কালো বা নীলচে। মানুষের মতো হাঁটলেও খুব বেশী উচ্চতায় উড়তে পারে না এরা। তবে প্রাণীজগতে শান্ত জীব হিসেবে সকলের দৃষ্টি আকর্ষণ করে এই পাখিটি।

তবে শুধু দৃষ্টি আকর্ষণের জন্য বা নয়নাভিরাম দৃশ্যের জন্য নয়। পেঙ্গুইন আমাদের বাস্তুতন্ত্রের অন্যতম এক উপকারী একটি জীবও। এর বসবাস সুদূর হিমশীতল মেরুদেশে হলেও পরিবেশ রক্ষায় এর অবদান রয়েছে অসামান্য।

তাহলে আসুন জেনে নিই পেঙ্গুইন সম্পর্কে অজানা আরও কিছু কথা….
১. সমুদ্রের জীবন সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি রয়েছে এই পেঙ্গুইনদের। পেঙ্গুইনরা ‘সেন্ডিনেল প্রজাতি’ হিসেবে বিবেচিত হয়। কারণ তারা যে পরিবেশে বসবাস করে সেেই পরিবেশ সম্পর্কে আমাদের গুরুত্বপূর্ণ ধারণা দেয়। সুতরাং তারা আমাদেরকে সমুদ্রের গভীর পানির ভিতরে কী ঘটতে পারে সে সম্পর্কে অনেক কিছু বলে। যদি সেগুলো সংরক্ষণ না করা হয় তবে আমরা গভীর সমুদ্রের আশ্চর্য রহস্যগুলো কখনই জানতে পারতাম না।

২. এই পেঙ্গুইনরা খাদ্য শৃঙ্খলের একটি গুরুত্বপূর্ণ অংশ। পেঙ্গুইনরা খাদ্য শৃঙ্খল এবং বাস্তুতন্ত্রের মধ্যে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করে। এরা যেমন প্রচুর জীবজন্তুদের খাদ্য হিসেবে গ্রহণ করে তেমনই এরা বাস্তুতন্ত্রের খাদ্য শৃঙ্খলার ভারসাম্য বজায় রাখে। ফলে এদের সংরক্ষণ না করা হলে এই ভারসাম্য ব্যাহত হতে পারে।

৩. মাটিকে সার সমৃদ্ধ করতে পেঙ্গুইনের ভূমিকা অনবদ্য। কারণ তারা মাটির পুষ্টি উপাদানের একটি বিশাল উৎস হিসেবে পরিচিত। তারা তাদের মলের সাহায্যে জমিকে উর্বর করার পাশাপাশি পানিও পরিস্কার রাখে। ফলে পেঙ্গুইনদের সঠিকভাবে সংরক্ষণ না করা হলে মাটি কম সমৃদ্ধ হতে পারে।

৪. বাস্তুতন্ত্রের পরিবর্তনে সহায়তা করে এরা। তারা যে পরিবেশে বসবাস করে সেখানে কোনও সমস্যা দেখা দিলে এরাই প্রথম তা টের পায় এবং পরিবেশ বিজ্ঞানীদের তা বুঝতে সহায়তা করে। ফলে হিমশীতল মহাদেশের অঅভ্যন্তরীণ বাস্তুতন্ত্র রক্ষায় অনুঘটকের কাজ করে এই পেঙ্গুইনরা।

ফলে শুধু চোখের আরাম বা মনের তৃপ্তির জন্য নয়, পরিবেশের সুরক্ষায় অন্যদের মতো এদের অবদান কোনও অংশে কম নয়।

৫. পেঙ্গুইন তাদের দলের বা প্রজাতির ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। এরা যেমন প্রচুর পরিমাণে খাদ্য গ্রহণ করে না তেমনই পুপলেশনের মাত্রাও বজায় রাখতে পারে।

৬. পেঙ্গুইন হল এমনই একটি জীব যারা পানি ও স্থল উভয় পরিবেশের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। এছাড়াও দুই পরিবেশেই নিজেদের অভিযোজিত করতে সক্ষম।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন