চালের গুঁড়া ছাড়াই তৈরি করুন মজাদার চিতই পিঠা

  27-11-2021 09:15PM

পিএনএস ডেস্ক: শীত চলেই এসেছে। ফুটপাতে বসতে শুরু করেছে বিভিন্ন পিঠার দোকান। বিশেষ করে চিতই পিঠা খেতে সবাই ভালোবাসে।

বিভিন্ন ভর্তা ও মাংসের তরকারি দিয়ে খাওয়া হয় এই পিঠা। আবার রসে ডুবিয়েও খাওয়া হয়। যেভাবেই খান না কেন চিতই পিঠা তৈরি করতে গেলে অবশ্যই চালের গুঁড়ার প্রয়োজন।

তবে সব সময় তো আর হাতের কাছে চালের গুঁড়া থাকে না। এমন ক্ষেত্রে ঘরে থাকা সুগন্ধি চাল দিয়েই তৈরি করতে পারবেন চিতই পিঠা। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

১. চিনিগুড়া/কালিজিরা চাল ১ কাপ ‏
২. সাধারণ চাল আধা কাপ
৩. নারিকেল কোরা ২ টেবিল চামচ ‏
৪. তেল ১ চা চামচ
৫. পানি ১ চা চামচ ও‏
৬. ‏লবণ পরিমাণমতো।

পদ্ধতি


সব ধরনের চাল ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখুন সারারাত। কমপক্ষে ৮ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন।

এরপর ব্লেন্ডারে চাল, হালকা গরম পানি ও লবণ দিয়ে মিহি করে ব্লেন্ড করে নিন। এবার মিশ্রণটি ছেঁকে নিতে হবে, যাতে কোন দানা না থাকে।

একটি চামচের সাহায্যে ২-৩ মিনিট বিট করুন। ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিট রাখুন। ১৫ মিনিট পর ঢাকনা খুলে এ পর্যায়ে নারিকেল দিয়ে মিশিয়ে নিতে পারেন।

পিঠা তৈরির জন্য মাটি, লোহা বা ছোট ননস্টিক পাত্র ব্যবহার করা যাবে। একটি ছোট বাটিতে ১ চা চামচ তেল ও ১ চা চামচ পানির একটি মিশ্রণ তৈরি করে নিন। যা দিয়ে প্রতিবার পিঠার ব্যাটার পাত্রে দেয়ার আগে একটি কাপড় বা টিস্যু দিয়ে মুছে নিতে হবে।

পাত্রটি হালকা আঁচে গরম করে তেল-পানি দিয়ে মুছে নিন। তারপর ছাচের মাপ অনুযায়ী পিঠার মিশ্রণ বা ব্যাটার ঢাকনা দিয়ে ঢেকে দিন। খেয়াল রাখবেন যেন বাতাস বের হতে না পারে।

একেবারে অল্প আঁচে ৪-৫ মিনিট জ্বাল দিন। পিঠায় যত বেশি ছিদ্র হবে, পিঠা তত পারফেক্ট হবে। যদি কম ছিদ্র, ভরাট বা শক্ত হয় তাহলে অল্প কুসুম গরম পানি দিয়ে মিশ্রণ বা ব্যাটারটি আরও একটু পাতলা করে নিতেই হবে।

মনে রাখবেন, প্রথম দু-একটি পিঠা ভালো না হলে অধৈর্য হবেন না। কয়েকটি বানানোর পর অবশ্যই ভালো হবে। নারকেল-গুড়, পছন্দমত চাটনি বা মাংসের সঙ্গে পরিবেশন করুন গরম গরম চিতই পিঠা।

পিএনএস/আইএইচ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন