নীল এই কাঁকড়াবিছের বিষ এক লিটারের দাম প্রায় ৮৬ কোটি

  03-12-2021 01:58PM

পিএনএস ডেস্ক : ছবিতে দেখতে গাঢ় নীল এই কাঁকড়াবিছে খুবই ভয়ানক। এই প্রজাতির কাঁকড়াবিছে পাওয়া যায় কিউবায়। তবে এটি দেখতে যতোটা সুন্দর, এই কাঁকড়াবিছের বিষও তেমনই মহামূল্যবান। এই কাঁকড়াবিছের এক লিটার বিষের দাম প্রায় ৮৬ কোটি টাকা। যা থাইল্যান্ডের শঙ্খচূড়ের বিষের তুলনায় দ্বিগুণের বেশি।

থাইল্যান্ডের শঙ্খচূড়ের এক লিটার বিষের দাম প্রায় ৩৫ কোটি টাকা। এ কারণেই নীল কাঁকড়াবিছের বিষকে বিশ্বের সবচেয়ে মূল্যবান বিষ বলা হয়।

জানা যায়, এই কাঁকড়াবিছের বিষ থেকে ভিডাটক্স নামের এক ধরনের ওষুধ বানানো হয় যা কিউবায় ক্যান্সারের চিকিৎসায় ব্যবহার করা হয়। এই বিষে পঞ্চাশেরও বেশি যৌগ পাওয়া যায়। যার মধ্যে খুব কম এখনও পর্যন্ত চিহ্নিত করা গেছে। এই বিষের গুণ প্রকাশ্যে আসতেই এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। এই বিষ থেকে আরো কোনো দুরারোগ্য ব্যাধির ওষুধ বানানো যায় কিনা তা নিয়েও নিরন্তর গবেষণা চলছে।

ইজরায়েরেল তেল আবিব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল গুরেভিজের মতে, এই স্করপিয়নের বিষে এমন কিছু যৌগ আছে যেগুলো প্রাণঘাতী রোগের চিকিৎসায় কাজে লাগতে পারে। শুধু তাই নয়, অঙ্গ প্রতিস্থাপনের চিকিৎসাতেও এই বিষ কাজে লাগে বলে দাবি, ফ্রেড হাচিনসন ক্যানসার রিসার্চ সেন্টারের।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন