কেমন হওয়া চায় গ্রীষ্মের পোশাক

  05-04-2022 08:21PM

পিএনএস ডেস্ক : বিদায় নিয়েছে শীত, শুরু হয়েছে গ্রীষ্মের তাপদাহ। সেইসঙ্গে পরিবর্তন এসেছে মানুষের পোশাক-আশাকেও। শীতের ভারী-মোটা কাপড়ের বড়লে ওয়্যারড্রোবে জায়গা নিয়েছে আরামদায়ক পাতলা সুতি কাপড়ের পোশাক। বছরের বেশিরভাগ সময় বাংলাদেশে গরম পড়লেও সবচেয়ে বেশি উষ্ণ সময় হচ্ছে গ্রীষ্মকাল। তাই এই সময়ের পোশাক-আশাক এবং ফ্যাশন সম্পর্কে এবারের আয়োজন।

গ্রীষ্মের সময় ছেলেদের পোশাক নিয়ে পড়তে হয় বিপাকে। তাই গ্রীষ্মকাল শুরু হবার আগেই পোশাক নির্বাচন করে রাখতে পারলে খুব ভালো হয়। ছেলেদের সবচেয়ে স্বস্তিদায়ক পোশাক হচ্ছে টি-শার্ট। নিজের বাসাসহ প্রাত্যহিক কাজে বিভিন্ন জায়গায় যেতে টি-শার্টের সঙ্গে কার্গো প্যান্ট অথবা থ্রি কোয়ার্টার প্যান্ট পরে অনায়াসে স্বাচ্ছন্দে ঘুরে বেড়াতে পারে ছেলেরা। আবার হাফহাতা ব্লক, বাটিক অথবা প্রিন্টের শাটের সঙ্গে গ্যাবার্ডিন বা জিন্স প্যান্টও স্বস্তি দেবে গরমে।

কর্মক্ষেত্রের পোশাক আবার হবে একটু ভিন্ন। এই ক্ষেত্রে অবশ্যই নিজের আরামের সঙ্গে কর্মক্ষেত্রের পরিবেশের কথা মাথায় রাখতে হবে। অফিসে ক্যাজুয়াল লুক অ্যালাউড হলে স্ট্রেটকাট জিন্সের সঙ্গে ফতুয়া বা ব্লক প্রিন্টের শার্ট পরতে পারেন। আর তা না হলে এক কালার অথবা চেক প্রিন্টের ফুল হাতা কটন শার্টের সঙ্গে হালকা কালার গ্যাবার্ডিন প্যান্ট পরে আরামদায়ক ফর্মাল লুক নিতে পারেন।

এ ছাড়া উৎসব-অনুষ্ঠানে পরবার জন্য পাঞ্জাবি অথবা হালকা কাজের শেরওয়ানি বেছে নিতে পারেন। তবে, মাথায় রাখতে হবে গরমে সেটাই পরেন না কেনো, রংটা যেন হয় হালকা এবং কাপড়টা যেন হয় শতভাগ সুতি।

এদিকে, গ্রীষ্মে মেয়েদের পোশাক নির্বাচনের ক্ষেত্রে সুতি পোশাকই প্রাধান্য পায় বেশি। ঘরের ভেতর ক্যাজুয়াল পোশাক পড়ে থাকতে থাকতে বাইরে খুব ফরমাল আটশাট পোশাক পরা কঠিন হয়ে পড়ে।

চাকরিজীবী মেয়েদের পোশাক হোক আর বিশ্ববিদ্যালয় পড়ুয়া অথবা ব্যবসায়ী মেয়েদের পোশাক হোক ফ্যাশনেবল এবং রুচি সম্মত হওয়াটাই মুখ্য। অফিস-আদালতে পরার জন্য হালকা ব্লক প্রিন্টের সুতি বা লিনেন সালোয়ার কামিজ অথবা কুর্তি সবচেয়ে ভালো হয়। কুর্তির সঙ্গে পালাজ্জো, টাইটস অথবা পাতলা ডেনিম পড়তে পারেন। চাইলে সঙ্গে পাতলা সিল্কের একটা স্টোল গলায় ঝুলিয়ে নেওয়া যেতে পারে।

সুতি কাপড়ের ফতুয়া বা টপ পরেও অফিস করতে পারেন এই গরমে। তবে সে ক্ষেত্রে অবশ্যই অফিসের পরিবেশ যাচাই করে নেওয়া ভালো।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়েদের জন্য গরমের উৎকৃষ্ট এবং ফ্যাশনেবল পোশাক সুতি কাপড়ের কুর্তি। আবার টি শার্ট-জিন্স অথবা স্কার্ট-টপ পরা যেতে পারে। ইদানিং ব্যবসায়ী বা উদ্যোক্তা মেয়েদের সংখ্যা বেড়ে চলেছে। ব্যবসার কাজে বাইরে ঘুরে বেড়ানোর জন্য খুব ক্যাজুয়াল পোশাক-আশাকই ভালো।

বিয়ে-শাদীর মতো উৎসব-অনুষ্ঠানে মেয়েদের পোশাক নির্বাচন করা একটু কঠিন হয়ে যায়। একটু বুদ্ধি খাটিয়ে ভাবলেই আপনার পোশাক হতে পারে একই সঙ্গে জমকালো এবং আরামদায়ক।

অনুষ্ঠানগুলোতে সুতি জামদানি অথবা এমব্রয়ডারি করা মসলিন শাড়ি পরে গেলে আরাম তো হবেই মানাবেও দারুন।

গ্রীষ্মকালে ঘর থেকে বের হওয়ার সময় অথবা অফিসে যাবার সময় কী পরবেন, কী পরবেন না তা নিয়ে বেগ পেতে হবে না। গ্রীষ্মকালটা সুতি কাপড়েই কাটিয়ে দিন।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন