৯ কোটি টাকা দামের সুগন্ধি!

  03-06-2022 07:11PM

পিএনএস ডেস্ক : পারফিউম বা সুগন্ধির প্রতি আকর্ষণ কমবেশি সবারই। তবে এই সুগন্ধির দাম যে সবসময় হাতের নাগালে হবে তাও নয়। সুগন্ধির ব্যবহার অনেকের কাছে সখের। কথায় বলে- সখের দাম লাখ টাকা। তবে এমন সুগন্ধিও আছে যার বোতলের দাম লাখ নয়, কোটি টাকার ওপরে।

এই যেমন শুমুখ। বিশ্বের সবচেয়ে দামী সুগন্ধি হিসেবে সমধিক পরিচিত। এর বোতলের দাম প্রায় সাড়ে ৯ কোটি টাকা। ২০১৯ সালে দুবাইয়ের ‘নাবিল পারফিউম’ নামক সংস্থা এই সুগন্ধি তৈরি করে। চন্দন, কস্তুরী এবং গোলাপের নির্যাস দিয়ে তৈরি বোতল সাড়ে তিন হাজারেরও বেশি হিরা, ২.৫ কেজির সোনা এবং ৫.৯ কেজি রুপায় মোড়ানো।

এই সুগন্ধি তৈরি করতে প্রস্তুতকারকদের সময় লেগেছিল প্রায় সাড়ে তিন বছর। জিতেছে দুটি গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডও। মজার ব্যাপার হলো এই সুগন্ধি রিমোট নিয়ন্ত্রিত।

ওদিকে ডিকেএনওয়াই গোল্ডেন ডেলিসিয়াস বিশ্বের দ্বিতীয় মূল্যবান সুগন্ধি। বোতলটির দাম প্রায় সাড়ে সাত কোটি টাকা। বিখ্যাত গহনা ডিজাইনার মার্টিন কাটজ ও ডিকেএনওয়াই যৌথভাবে এই সুগন্ধি তৈরি করেন।

বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদন অনুসারে, ডিকেএনওয়াই গোল্ডেন ডেলিসিয়াসের আপেল আকৃতির বোতলটি বিশ্বের ২,৯০৯টি বাছাই করা মূল্যবান পাথর দিয়ে সাজানো। এতে ১৮৩টি হলুদ নীলকান্তমণি, দুই হাজার ৭০০ সাদা হিরা, অস্ট্রেলিয়ার ১৫টি গোলাপি হিরা ছাড়াও রয়েছে অনেক দামি পাথর । এটি তৈরি করতে দুই মাসেরও বেশি সময় লাগে।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন