গরু-ভেড়ার ঢেকুরের ওপর কর বসাবে নিউজিল্যান্ড

  10-06-2022 01:55AM

পিএনএস ডেস্ক : কৃষিক্ষেত্রে কার্বন নিঃসরণ কমাতে কৃষকদের ওপর কর আরোপের পরিকল্পনা করছে নিউজিল্যান্ড। এরই অংশ হিসেবে এবার গরু ও ভেড়া ঢেকুর দিলে তার জন্য কর দিতে হবে সেটির মালিককে।

বুধবার (০৮ জুন) এ বিষয়ে একটি খসড়া পরিকল্পনা প্রকাশ করেছে দেশটি। দেশটির গ্রিন হাউজ গ্যাস (বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য দায়ী গ্যাস) নিঃসরণের বড় একটি অংশ আসে কৃষিক্ষেত্র থেকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নিউজিল্যান্ডই প্রথম দেশ হবে যারা কৃষকদের পালন করা প্রাণি থেকে কার্বন নিঃসরণের জন্য কর আরোপ করছে।

নিউজিল্যান্ডে জনসংখ্যা ৫০ লাখ। কিন্তু দেশটিতে গবাদি পশুর সংখ্যা ১ কোটি এবং ভেড়া আছে ২ কোটি ৬০ লাখ। নিউজিল্যান্ডে মোট নিঃসরিত গ্রিন হাউজ গ্যাসের অর্ধেকই আসে কৃষিক্ষেত্র থেকে, যার বেশিরভাগই মিথেন।

খসড়া পরিকল্পনায় বলা হয়েছে, ২০২৫ সাল থেকে কৃষকদের গ্যাস নিঃসরণের জন্য অর্থ পরিশোধ করতে হবে। এ উদ্যোগ থেকে প্রাপ্ত অর্থ কৃষকদের জন্য গবেষণা, উন্নয়ন ও সুপারিশমূলক কার্যক্রমে ব্যবহৃত হবে।

নিউজিল্যান্ডের জলবায়ু পরিবর্তন মন্ত্রী জেমস শ বলেছেন, আমাদের বায়ুমণ্ডলে মিথেনের পরিমাণ কমাতে হবে, এতে কোনো সন্দেহ নেই। করারোপের ব্যবস্থা কার্যকর করা হলে তা মিথেনের পরিমাণ কমাতে সাহায্য করবে।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন