প্রতিবেশীর স্ত্রীকে চুরি করে বিয়ের অদ্ভুত রীতি যে দেশে!

  16-10-2022 03:18PM



পিএনএস ডেস্ক : বিভিন্ন দেশের সংস্কৃতি আলাদা। আর সংস্কৃতিভেদে বদলে যায় বিয়ের রীতিও। কোনো কোনো রীতি এতোই মৌলিক যে, সেগুলোর কথা শুনলে চোখ কপালে উঠতে পারে বহু মানুষেরই। তেমনই একটি রীতি রয়েছে আফ্রিকার ওদাবে নামের এক উপজাতির মধ্যে।

পশ্চিম আফ্রিকার নাইজারের এই উপজাতির মধ্যে দেখা যায় স্ত্রী চুরির প্রথা। নাইজারের প্রান্তিক অঞ্চলে গেরেওয়াল নামের একটি উৎসব হয়। এই উৎসবে রয়েছে বিরল একটি রীতি। সেই প্রথা অনুযায়ী ওদাবে উপজাতির পুরুষেরা মুখে ও দেহে বিভিন্ন ধরনের রং মেখে ছদ্মবেশ ধারণ করেন। তারপর অন্যের স্ত্রীর কাছে গিয়ে তাকে আকৃষ্ট করার চেষ্টা করেন।

উৎসব শুরুর ছয় ঘণ্টা আগে থেকে রূপটান শুরু করেন পুরুষেরা। মূলত রঙিন মাটি, পাখির পালক ও পুঁতি দিয়ে তৈরি হয় সাজ-পোশাক। সাজার পর নাচতে নাচতে হাজির হতে হয় পরস্ত্রীর সামনে। নারীরা স্বাধীন ভাবে যে কোনো পুরুষকে বেছে নিতে পারেন। যদি কোনো পুরুষ ধরা না পড়ে কোনো রমণীর মন জয় করতে পারেন, তবে তাকে দ্বিতীয় স্বামী হিসাবে গ্রহণ করতে পারেন ঐ নারী।

এই উপজাতির মধ্যে বহুগামিতার প্রচলন রয়েছে। তাই সংশ্লিষ্ট রমণীর সম্মতি থাকলে তিনি সমাজ স্বীকৃত ভাবেই দ্বিতীয় পুরুষের সঙ্গে ঘর বাঁধতে পারেন। তবে ঐ সম্প্রদায়ের সবাইকে যে এই অনুষ্ঠানে অংশ নিতে হবে, এমন কোনো বাধ্যবাধকতা নেই।

সূত্র: আনন্দবাজার

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন