বনসাই: ক্ষুদ্র গাছের প্রাচীন ইতিহাস

  05-11-2022 03:44PM

বনসাই গাছের সঙ্গে জাপানের একটি দৃঢ় সম্পর্কে আছে। তবে অনেকেই জানেন না ক্ষুদ্রাকৃতির গাছ শিল্পটির জন্ম প্রাচীন চীনে।

সপ্তম খ্রিস্টাব্দে, চীনারা পাত্রে বামন গাছ জন্মানোর জন্য বিশেষ কৌশল ব্যবহার করছিল। এই কাজটি 'পুন-সাই' নামে পরিচিত হয়ে ওঠে। মূলত সমাজের উচ্চবিত্তরাই এটি চাষ শুরু করে। তবে এর প্রসার লাভ করে জাপানে। বিশ্বের প্রকৃতি প্রেমীরা শিল্পের জীবন্ত কাজ হিসেবে বনসাইকে বেছে নিয়েছে।

বনসাই একটি জাপানি শব্দ, যার অর্থ 'পাত্রের মধ্যে গাছ'। শব্দটি মূলত চীনা শব্দ 'পুন-সাই' বা 'পেনজিং' থেকে এসেছে। চীনা ভাষায়, 'কলম' মানে পাত্র এবং 'জিং' মানে দৃশ্য বা ল্যান্ডস্কেপ।

চীনা ভ্রমণকারীরা পাহাড়ের চূড়ায় যখন ভ্রমণ করতো তখন তারা দেখতে পেত বড় গাছের আকৃতির মত ছোট ছোট গাছ। মূলত প্রাকৃতিক জলবায়ুর কারণেই সেই গাছগুলোর আকৃতি হয়ে গিয়েছিল ছোট। এতটাই ছোট যে চাইলেই সেগুলো নিয়ে আসা যেত। আবার ধারণা করা হয় গাছগুলো মূল্যবান হওয়াতে চীনারা গাছগুলোকে ছোট করে নিয়ে আসত সমভূমিতে।

বনসাই গাছগুলো প্রকৃতির একটি ক্ষুদ্রাকৃতির উপস্থাপনা করার উদ্দেশ্যে করা হয়। বিশাল বৃক্ষ শ্রেণীর গাছকে বিশেষ পদ্ধতিতে পাত্রে পালন করাটাই বনসাই শিল্পের জন্ম।

বাংলাদেশে বনসাই বেশ জনপ্রিয় হচ্ছে। গড়ে উঠেছে 'বাংলাদেশ বনসাই সোসাইটি'। প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক মো. আনিসুল হক জানান, প্রতিবছর বনসাই প্রশিক্ষণের আয়োজন করি আমরা। বাংলাদেশে এটি ইনডোর প্ল্যান্ট হিসেবে বেশ জনপ্রিয়তা পাচ্ছে।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন