প্রাথমিক বিদ্যালয়ের ৯৯ বছর বয়সী শিক্ষার্থীর মৃত্যু

  18-11-2022 09:49PM

পিএনএস ডেস্ক : কেনিয়ায় একটি প্রাথমিক বিদ্যালয়ের ৯৯ বছর বয়সী নারী শিক্ষার্থী প্রিসিলা সিটিয়েনেই-এর মৃত্যু হয়েছে। তাকে বিশ্বে প্রাথমিক বিদ্যালয়ের প্রবীণতম শিক্ষার্থী বলে মনে করা হয়। তার নাতি গণমাধ্যমকে জানিয়েছেন, কেনিয়ায় নিজ বাড়িতে তার মৃত্যু হয়েছে।

খবরে বলা হয়েছে, বুধবার ক্লাসে হাজির হওয়ার প্রিসিলার স্বাস্থ্য জটিলতা দেখা দেয়। তিনি ও তার ১২ বছর বয়সী সহপাঠীরা বার্ষিক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন। আগামী সপ্তাহে এই পরীক্ষা শুরু হবে।

শিক্ষার প্রতি প্রিসিলার আগ্রহ একটি চলচ্চিত্রের অনুপ্রেরণা হয়েছে এবং জাতিসংঘের সাংস্কৃতিক ও শিক্ষা সংস্থা ইউনেস্কো তার প্রশংসা করেছে। ব্রিটিশদের দখলে থাকা কেনিয়ায় তিনি বেড়ে ওঠেন এবং কেনিয়ার স্বাধীনতা সংগ্রাম প্রত্যক্ষ করেছেন।

গত বছর ইউনেস্কোকে প্রিসিলা বলেছিলেন, তরুণ মায়েদের স্কুলে ফিরে আসার জন্য তিনি তাদের উৎসাহিত করতে চান। তার ভাষায়, আমি শুধু তাদের জন্য নয়, বিশ্বের অপর মেয়েদের কাছে; যারা স্কুলে আসে না, শিক্ষা ছাড়া বেড়ে ওঠছে–তাদের সামনে একটি উদাহরণ তুলে ধরতে চেয়েছিলাম যে, মুরগি ও তাদের মধ্যে কোনও পার্থক্য থাকবে না।

২০১০ সালে প্রিসিলা লিডার্স ভিশন প্রিপারেটরি স্কুলে ভর্তি হন। কিন্তু ৬৫ বছরের বেশি সময় ধরে রিফট উপত্যকার নদালাত গ্রামে ধাত্রীর কাজ করে আসছিলেন। ১০ থেকে ১৪ বছর বয়সী কয়েক সহপাঠীর সন্তানের জন্মও হয়েছে তার হাতে।

স্থানীয়রা ভালোবেসে তাকে ‘গগো’ নামে ডাকে। স্থানীয় কালেঞ্জিন ভাষার এই শব্দের অর্থ 'দাদি'। ২০১৫ সালে তিনি বলেছিলেন, শেষ পর্যন্ত পড়তে ও লিখতে শিখেছেন। যে সুযোগ তিনি শিশুকালে পাননি।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন