করোনা রোগিদের প্রেসক্রিপশন ফেসবুকে ভাইরাল!

  22-06-2021 09:59PM

পিএনএস, আহমেদ জামিল : করোনা সঙ্কটের মাঝেই ভুয়ো খবরের ঘনঘটা জারি রয়েছে সর্বত্রই। এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া করোনা চিকিৎসার একটি প্রেসক্রিপশন নিয়ে ছড়াল বিভ্রান্তি। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) একজন ডাক্তারের প্রেসক্রিপশন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

প্রেসক্রিপশনের প্রথমে লেখা রয়েছে করোনা রোগীদের জন্য, এর পর অনেক গুলো ঔষদের বিবরণ রয়েছে। প্রেসক্রিপশনের নিছে ডা. ফয়েজুর রহমানের নাম পাশে (আইইডিসিআর) এবং তাঁর মোবাইল নম্বর লেখা রয়েছে। ফেসবুকে ভাইরাল হওয়া প্রেসক্রিপশনটি মো. কামরুজামান কামুর আইডি থেকে দেওয়া হয়েছে ১২ জুন দুপুর ২ ঘটিকায় । এর পর থেকে এখন পর্যন্ত এটি শেয়ার হয়েছে ৮ হাজার ছয়শতের বেশি।

শুধুমাত্র করোনাভাইরাসের চিকিৎসায় এখনো পর্যন্ত কোন ঔষধ আবিষ্কৃত হয়নি। তবে এই ভাইরাল হওয়া প্রেসক্রিপশনটি সবার জন্য প্রযোজ্য নয়। করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির যেসব লক্ষণ প্রকাশিত হয়, তার চিকিৎসায় যেসব ঔষধ ব্যবহৃত হচ্ছে। ব্যক্তি বিশেষ এবং রোগীর অবস্থা বিবেচনায় ডাক্তাররা ঔষধ দিচ্ছেন।

এ বিষয় প্রেসক্রিপশনে দেওয়া মোবাইল নম্বরে পিএনএস পক্ষ থেকে যোগাযোগ করা হলে ডা. ফয়েজুর রহমানের প্রেসক্রিপশনের সত্যতা পাওয়া যায়। ফেসবুকে প্রেসক্রিপশনের বিষয় প্রশ্ন করলে তিনি বলেন, এটা আমার এক রোগিকে দিয়েছি। এটা সবার জন্য প্রযোজ্য নয়। কে বা করা এটি ফেসবুকে দিয়েছে তিনে জানেন না।

এর আগে দেশে চিকিৎসকেরা যেসব ঔষধে সুবিধা পাচ্ছেন বলে জানাচ্ছেন সেগুলো প্রচুর পরিমাণে কিনে বাড়িতে মজুদ করে রাখছেন বহু মানুষ। সেই সুযোগে অনেক ঔষধের দাম বেড়ে গেছে। এসব ঔষধ কিনে বাড়িতে মজুদ করার ব্যাপারে নিরুৎসাহিত করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে এর নানা ধরনের ঝুঁকি রয়েছে।

কারও জ্বর বা সর্দি-কাশি হলে ফোনে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে প্রাথমিক চিকিৎসা নিতে হবে। এরপরও অবস্থার উন্নতি না হলে বা কারও মধ্যে করোনার লক্ষণ দেখা দিলে সন্দেহভাজন ব্যক্তিকে নাক-মুখ ঢেকে (মাস্ক ব্যবহার) বাড়িতে অপেক্ষা করতে হবে। অবস্থা খারাপ হলে নিকটস্থ সদর হাসপাতালে যোগাযোগ করতে হবে। প্রয়োজনে আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন