ভোগান্তি নিয়ে ঢাকায় ফিরছে মানুষ, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

  05-08-2021 03:22PM

পিএনএস ডেস্ক: কঠোর ‘লকডাউনের’ মধ্যেও শিল্প কারখানা চালুর ঘোষণায় ভোগান্তি নিয়ে গ্রাম থেকে ঢাকা আসতে শুরু করেছেন মানুষ। যে যেভাবেই এসেছেন, পুরো যাত্রাপথে হয়েছেন ভোগান্তির শিকার। এদিকে স্বাস্থ্যবিধিও ছিলো চরম উপেক্ষিত।

বৃহস্পতিবার (৫ আগস্ট) রাজধানীর গাবতলী এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্র।

টাঙ্গাইল থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছিলেন গার্মেন্টস কর্মী আব্দুর রশিদ। তিনি বলেন, নারায়ণগঞ্জের একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। পরিবারের সঙ্গে ঈদ করতে গ্রামে গিয়েছিলাম। এরপর অফিস খুললেও আমাদের একে একে ডেকেছে। তাই এখন এলাম। ‘লকডাউনের’ কারণে পুরো পথই ভেঙে ভেঙে আসতে হয়েছে। বাসা থেকে এখন পর্যন্ত ছয় বার গাড়ি পাল্টাতে হয়েছে। আরো পাল্টাতে হবে।

নূরানী আক্তার নামে এক নারী বলেন, অনেক কষ্ট করে ঢাকায় ঢুকলাম। বাচ্চা, সঙ্গে কতোগুলো ব্যাগ। সব মিলিয়ে জীবন যায় যায় অবস্থা। আগামী শনিবার (৭ আগস্ট) সকালে কর্মস্থলে যোগ দিতে হবে। শুক্রবার (৬ আগস্ট) গাড়ি পাবো কিনা সে ঝুঁকি এড়াতে এবং কষ্ট হলেও মাঝে যেন একটা দিন বিশ্রাম পাই, তাই একদিন আগেই চলে এসেছি।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে ঈদুল আজহার পর দ্বিতীয় দফায় আগামী ১০ আগস্ট পর্যন্ত সারাদেশে কঠোর ‘লকডাউন’ আরোপ করেছে সরকার। এর মধ্যে দেশের রপ্তানিমুখী অর্থনীতির কথা বিবেচনায় গত ১ আগস্ট থেকে রপ্তানিমুখী শিল্পকারখানা খুলে দেওয়া হয়। ফলে ‘লকডাউনের’ মধ্যেই খুলে যাওয়া কলকারখানার কর্মীদের কর্মস্থলে ফেরায় পোহাতে হচ্ছে ভোগান্তি।

এদিকে গণপরিবহন বন্ধ থাকার সুযোগে অটোরিকশা ও মোটরসাইকেল চালকরা যাত্রীদের কাছ থেকে কয়েকগুণ বেশি ভাড়া আদায় করছেন বলে অভিযোগ যাত্রীদের। তবে অতিরিক্ত ভাড়া দিয়েও গন্তব্যে পৌঁছাতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। পথে পথে বাধা দিচ্ছে পুলিশও।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন