সারাবিশ্বে ‘ভ্যাকসিন বৈষম্য’ দূর করার আহ্বান প্রধানমন্ত্রীর

  24-09-2021 02:17AM

পিএনএস ডেস্ক: সারাবিশ্বে ধনী ও দরিদ্রের মধ্যে ‘ভ্যাকসিন বৈষম্য’ দূর করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) নিউইয়র্ক সময় সকালে ‘জাতিসংঘের সাধারণ এজেন্ডা : সমতা ও অন্তর্ভুক্তি অর্জনের পদক্ষেপ’ শীর্ষক উচ্চ পর্যায়ের আলোচনা সভায় ভিডিও বার্তায় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ মহামারি দরিদ্রতম এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোতে সবচেয়ে বেশি আঘাত হেনেছে। দারিদ্র্য, বৈষম্য এবং বাধা দূর করার ক্ষেত্রে আমাদের কয়েক দশকের উন্নয়ন পিছিয়ে যাচ্ছে।

ভ্যাকসিন, ক্ষুধা-দারিদ্র, লিঙ্গ সমতা, ডিজিটাল বৈষ্যম্যসহ বিভিন্ন ইস্যুতে ছয় দফা প্রস্তাবও পেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রথম প্রস্তাবে শেখ হাসিনা বলেন, সময়ের সবচেয়ে জরুরি আহবান হচ্ছে ধনী ও দরিদ্রের মধ্যে ‘ভ্যাকসিন বৈষম্য’ দূর করা।

দ্বিতীয় প্রস্তাবে তিনি বলেন, আমাদের একটি নতুন দৃষ্টান্ত প্রয়োজন যা বৈষম্যকে সামগ্রিকভাবে মোকাবেলা করবে। দারিদ্র, ক্ষুধা, লিঙ্গ সমতা, স্বাস্থ্য, শিক্ষা এবং কর্মসংস্থান সৃষ্টির মতো এসডিজি গুলোর সঙ্গে এর গভীর সম্পর্ক রয়েছে।

তৃতীয় প্রস্তাবে এলডিসি ও জলবায়ু ঝুঁকিতে থাকা দেশসহ দূর্বল দেশগুলোর বিশেষ অর্থায়নের চাহিদাগুলো সমাধান করার কথা বলেন প্রধানমন্ত্রী।

চতুর্থ প্রস্তাবে জরুরি ভিত্তিতে অভিবাসী ও চলমান ঝুঁকিপূর্ণ পরিস্থিতির অবসান করার কথা বলেন তিনি।

পঞ্চম প্রস্তাবে প্রধানমন্ত্রী বলেন, এই বিবর্তিত ডিজিটাল যুগে সকলের জন্য সমান সুযোগ নিশ্চিত করতে আমাদের কঠোরভাবে ডিজিটাল বৈষম্য দূর করতে হবে। আমাদের সমাজে প্রকৃত পরিবর্তনের নির্মাতা হিসাবে কাজ করার জন্য আমাদের অবশ্যই নারীদের জন্য আরো সুযোগ তৈরি করতে হবে।

উচ্চ পর্যায়ের এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোয় স্পেন, সিয়েরালিওন, কোস্টারিকার প্রেসিডেন্ট এবং সুইডেনের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, সমতা ও অন্তর্ভুক্তি অর্জনের বিষয়টি জাতিসংঘের অভিন্ন আলোচ্যসূচিতে গুরুত্ব দেয়ার জন্য আমি এর প্রশংসা করছি।

বাংলাদেশ সরকারের উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমরা আমাদের সমাজের সবচেয়ে দুর্বল অংশকে আমাদের প্রচেষ্টার কেন্দ্রে রেখেছি। এরমধ্যে রয়েছে নারী, অতি দরিদ্র, জাতিগত সংখ্যালঘু, প্রতিবন্ধী মানুষ এবং অন্যান্য ঝুঁকিপূর্ণ গোষ্ঠী।

তিনি বলেন, কোন দেশই একা এই সংকট মোকাবেলা করতে পারে না। বৈশ্বিক পর্যায়ে আমাদের সাহসী ও দৃঢ় পদক্ষেপ প্রয়োজন।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন