সলিমুল্লাহ মেডিকেলে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

  11-10-2021 02:35PM


পিএনএস ডেস্ক: স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। গতকাল রবিবার ‘অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সকাল ৯টায় কেক কেটে কর্মসূচির সূচনা হয়। এরপর বর্ণাঢ্য র্যাথলি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব মো. শাহ আলম (স্বাস্থ্য সেবা ও পরিবার পরিকল্পনা বিভাগ), চেয়ারপার্সন হিসাবে ছিলেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নুরুল হুদা লেলিন।

বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন পরিচালক ব্রি. জে. কাজী মো. ডা. রশীদ উন নবী ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক মো. জালাল উদ্দিন আহমেদ এবং মানসিক রোগ বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. শোয়েবুর রেজা চৌধুরী।

প্যানেল অফ এক্সপার্ট হিসাবে ছিলেন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আহমেদ হোসেন, গাইনী বিভাগের বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আফরোজা কুতুবী ও শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আব্দুর রউফ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. রশিদুল হক। কোভিড মহামারীতে বিশ্ব কিভাবে অসম হয়েছে ও হচ্ছে তিনি তার মূল প্রবন্ধে তুলে ধরেন। অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য কিভাবে ব্যহত হচ্ছে তা আন্তর্জাতিক ও বাংলাদেশ প্রেক্ষাপটে তুলে ধরেন।

প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া প্রদক্ষেপগুলো তুলে ধরেন। অধ্যক্ষ অধ্যাপক ডা. নুরুল হুদা লেলিন কোভিড মহামারীতে অসম বিশ্বের সাথে বাংলাদেশের অসমতা তুলে ধরেন। তিনি বাংলাদেশের অসমতা দূরীকরণে বর্তমান সরকারের বাস্তবমূখী কর্মসূচি তুলে ধরেন এবং বিনামূল্যে ভ্যাকসিন প্রদানে প্রধানমন্ত্রীর সদিচ্ছা ও সর্বোচ্চ অগ্রাধিকারের কথা তুলে ধরেন।

সচেতনতা বৃদ্ধি, মানসিক স্বাস্থ্যে বাজেট বৃদ্ধি ও মানসিক বিশেষজ্ঞ ও কাউন্সিল সেবা বৃদ্ধির উপর জোর দেন অন্যান্য আলোচকবৃন্দ।

অসমতা দূরীকরণের মাধ্যমেই সুসম বিশ্বে মানসিক স্বাস্থ্যের উন্নয়ন করা সম্ভব বলে মতামত ব্যক্ত করেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন