প্রশাসনের দুই স্তরে আসছে পদোন্নতি

  12-10-2021 12:58PM


পিএনএস ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রশাসনে আরো দুই স্তরের (যুগ্ম সচিব ও উপসচিব) পদোন্নতি আসছে। এ ছাড়া সচিব পদমর্যাদার কয়েকটি পদ শূন্য হয়ে যাওয়ায় চলতি মাসেই সচিব হবেন কমপক্ষে ছয়জন কর্মকর্তা। যার তালিকা প্রায় চূড়ান্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। চলতি মাসের শেষের দিকে পদোন্নতির মাধ্যমে এ নিয়োগ দেয়া হতে পারে। যুগ্মসচিব পদে পদোন্নতি দিতে ইতোমধ্যে কয়েকটি বৈঠকও করেছে প্রশাসনে পদোন্নতির সুপারিশকারী কর্তৃপক্ষ সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি)। এ ছাড়া উপসচিব পদে পদোন্নতির জন্য যোগ্য কর্মকর্তাদের তালিকা চেয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ক্যাডার নিয়ন্ত্রণকারী অন্য মন্ত্রণালয়গুলোকে আগামী ১৫ নভেম্বরের মধ্যে যোগ্য কর্মকর্তাদের তালিকা পাঠাতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদের পদোন্নতিতে নিয়মিত হিসেবে ২৮তম ব্যাচকে বিবেচনা করা হচ্ছে। প্রশাসন ক্যাডারের পাশাপাশি অন্যান্য ক্যাডার থেকেও উল্লেখযোগ্যসংখ্যক কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হবে। এ ছাড়া যোগ্যতা থাকা সত্ত্বেও আগে পদোন্নতিবঞ্চিত বিভিন্ন ব্যাচের কিছু কর্মকর্তাকেও এই পদে পদোন্নতির জন্য বিবেচনা করা হতে পারে।

গতকাল উপসচিব পদে পদোন্নতির জন্য আগ্রহী বা যোগ্য বিভিন্ন ক্যাডারের ২৮তম ব্যাচ পর্যন্ত কর্মকর্তাদের তালিকা চেয়ে ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়গুলোকে চিঠি পাঠানো হয়। এতে বলা হয়েছে, যেসব কর্মকর্তার সিনিয়র স্কেল পদে ন্যূনতম পাঁচ বছর চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডারের সদস্য হিসেবে অন্যূন ১০ বছর পূর্ণ হয়েছে তাদের মধ্য থেকে ১০ জনের (জ্যেষ্ঠতার ক্রমানুসারে) নামের তালিকা ১৫ নভেম্বরের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাতে হবে। তবে কৃষি ও শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ২৫ জনের তালিকা পাঠাতে হবে। পাশাপাশি সংশ্লিষ্ট কর্মকর্তাদের বর্তমান ঠিকানা (টেলিফোন/মোবাইল নম্বরসহ), স্থায়ী ঠিকানা এবং চাকরির পূর্ণ বৃত্তান্ত আলাদা কাগজে পাঠাতে বলা হয়।

অযোগ্য কর্মকর্তাদের তালিকা না পাঠানোর নির্দেশনা দিয়ে চিঠিতে আরো বলা হয়, উপসচিব থেকে অনাগ্রহী কর্মকর্তাদের নাম তালিকা থেকে বাদ দিতে হবে। এ ছাড়া সিনিয়র স্কেলে চাকরির মেয়াদ পাঁচ বছর পূর্ণ না হলে ও ২৮তম ব্যাচের কর্মকর্তাদের যোগদানের জন্য নির্ধারিত তারিখের পরে যারা ক্যাডার সার্ভিসে যোগ দিয়েছেন তাদের নামও তালিকায় রাখা যাবে না।

একই সাথে জ্যেষ্ঠতা সম্পর্কে কোনো আদালতে মামলা বিচারাধীন থাকলে এবং যেসব কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হলে আদালত অবমাননা হতে পারে এমন কর্মকর্তাদের নামও রাখা যাবে না। কর্মকর্তাদের তালিকা জ্যেষ্ঠতা অনুযায়ী সঠিক এবং নির্ভুলভাবে পাঠাতে হবে। কোনো ব্যত্যয়ের কারণে কোনো কর্মকর্তা যদি ভুলক্রমে পদোন্নতি পান বা পদোন্নতি থেকে বঞ্চিত হন তাহলে সংশ্লিষ্ট কর্মকর্তা এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগকে এর দায়িত্ব বহন করতে হবে। গত ৩১ আগস্ট এসএসবির প্রথম বৈঠকের মধ্যে দিয়ে যুগ্মসচিব পদে পদোন্নতির প্রক্রিয়া শুরু করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এবার পদোন্নতির জন্য ২০তম ব্যাচ পর্যন্ত কর্মকর্তাদের বিবেচনা করা হচ্ছে। ২০ ব্যাচ যোগদান করেছিল ২৯৭ জন কর্মকর্তা। এর মধ্যে ২৬৮ জন উপসচিব হিসেবে পদোন্নতি পায়। এখন এ ব্যাচে যুগ্মসচিব হওয়ার যোগ্য রয়েছেন ২৪৮জন কর্মকর্তা।

এবারের পদোন্নতিতে উপসচিব পদমর্যাদার ৫৫৩ জন যোগ্য কর্মকর্তা বিবেচনায় নেয়া হয়েছে। এর মধ্যে ২০তম ব্যাচ পর্যন্ত (লেফট আউটসহ) ৩২৪ জন কর্মকর্তা রয়েছে। ইকোনমিক ক্যাডার কর্মকর্তা রয়েছে ৩৮ জন এবং অন্যান্য ক্যাডারের ১৯১ জন কর্মকর্তা রয়েছেন।

উপসচিব থেকে যুগ্মসচিব পদে পদোন্নতি দেয়ার জন্য ইতোমধ্যে পদোন্নতিবিষয়ক কয়েকটি বৈঠক করে এসএসবি। বৈঠকে পদোন্নতির জন্য প্রত্যেক কর্মকর্তার কর্মজীবনের সমস্ত নথিপত্র আলাদাভাবে পর্যালোচনা করা হচ্ছে। বিশেষ করে প্রয়োজনীয় নম্বর, চাকরিজীবনের শৃঙ্খলা, দুর্নীতির বিষয়সহ সামগ্রিক বিষয় পর্যালোচনা করা হচ্ছে।

এ দিকে বর্তমানে অবসরে চলে যাওয়া ও দফতর পরিবর্তনের কারণে সচিবের চার পদে কোনো কর্মকর্তা নেই। এগুলো হলোÑ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ, ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপিল বোর্ড ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়। এ ছাড়াও পরিকল্পনা বিভাগের সচিব জয়নুল বারী আগামী ১৫ অক্টোবর, মৎস্য ও প্রাণী সম্পদ সচিব রওনক মাহমুদ ২৫ অক্টোবর অবসরে যাচ্ছেন। চলতি মাসে সব মিলিয়ে সচিবের ছয়টি পদ ফাঁকা হচ্ছে। চলতি মাসের শেষের দিকে অতিরিক্ত সচিবকে পদোন্নতি দিয়ে ছয়টি পদে নিয়োগ দেয়া হতে পারে। শূন্য হতে যাওয়া এসব পদ পাওয়া নিয়ে চলছে হিসাব-নিকাশ। অবসরের সময় হওয়ায় কোনো কোনো সচিব চুক্তিভিত্তিক নিয়োগ পেতে চেষ্টা করছেন।

জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, পদোন্নতির বিষয়টি একটি চলমান প্রক্রিয়া। প্রশাসনে পদোন্নতি দিতে কাজ চলছে। কতজন পদোন্নতি পাচ্ছেন সুনির্দিষ্টভাবে বলা সম্ভব না।

উল্লেখ্য, বর্তমানে অতিরিক্ত সচিবের ২১২টি পদে কর্মরত রয়েছেন ৫০৪ জন। এরপর যুগ্মসচিবের ৫০২টি পদে ৫৯৫ জন। উপসচিবের ১৩২৪টি পদে কর্মরত আছেন ১৯৬৯ জন।

পিএনএস/আনোয়ার



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন