আজ বিশ্ব খাদ্য দিবস

  16-10-2021 02:52AM

পিএনএস ডেস্ক: বিশ্ব খাদ্য দিবস আজ (১৬ অক্টোবর) । কৃষি মন্ত্রণালয় ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) যৌথ উদ্যোগে বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও পালিত হবে দিবসটি। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ। ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন’।

বিশ্বব্যাপী এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে পালন করা হচ্ছে বিশ্ব খাদ্য দিবস। এ উপলক্ষে দেশে আন্তর্জাতিক সেমিনার, কারিগরি সেশন, জনসচেতনতা বৃদ্ধি কার্যক্রমসহ কৃষি মন্ত্রণালয় নানা কর্মসূচি গ্রহণ করেছে।

এর মধ্যে এবারের প্রতিপাদ্য নিয়ে শনিবার (১৬ অক্টোবর) সকাল ১০টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়া ওই অনুষ্ঠানে কৃষি গবেষণা কাউন্সিল কর্তৃক প্রকাশিত ‘বাংলাদেশের ১০০ বছরের কৃষি উন্নয়ন’ বইয়ের মোড়ক উন্মোচন ও বঙ্গবন্ধু ধান ১০০ দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতির উন্মোচন করবেন প্রধানমন্ত্রী।

এরপর দুপুর থেকে সেখানে একটি কারিগরি সেশন অনুষ্ঠিত হবে। যেখানে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধিসহ দেশ-বিদেশের কৃষিবিশেষজ্ঞ, পুষ্টিবিজ্ঞানী, কৃষি অর্থনীতিবিদরা অংশ নেবেন।

এদিকে, দেশের বৃহত্তর জনগোষ্ঠীকে অবহিতকরণের জন্য মোবাইলে সচেতনতামূলক খুদেবার্তা পাঠানো, জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, বিশ্ব খাদ্য দিবস ২০২১-এর প্রতিপাদ্য তাৎপর্য পোস্টার/বিলবোর্ড/ভিডিও/মেসেজ/ডকুমেন্টেশনে প্রচার করা হবে।

পাশাপাশি ‘কৃষিকথা’ ম্যাগাজিনের বিশেষ সংখ্যা প্রকাশ এবং জেলা ও উপজেলা পর্যায়ে যথাযথভাবে দিবসটি উদযাপনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন