শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীরা

  05-12-2021 07:01PM

পিএনএস ডেস্ক: নিরাপদ সড়কের দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শাহবাগে প্রতীকী লাশের মিছিল করেছে শিক্ষার্থীরা। রোববার (৪ ডিসেম্বর) দুপুর ১টার দিকে শাহবাগ থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এসে এ মিছিল শেষ হয়।

নিরাপদ সড়ক এবং হাফ ভাড়া কার্যকরের দাবিতে আজ রেল ও নৌ মন্ত্রণালয়ে স্মারকলিপি দেবে আন্দোলনরত শিক্ষার্থীরা। সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলনসহ প্রতিবাদ গানের আয়োজন করবেন তারা।

জ্বালানি তেলের দাম বাড়ার কারণে গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারাদেশে বাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ানো হয়। ভাড়া বাড়ানোর পর থেকে শিক্ষার্থীরা আগের মত অর্ধেক ভাড়া দেয়ার দাবিতে আন্দোলন করে আসছে।

আন্দোলনের মধ্যেই গত ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের এক শিক্ষার্থী এবং ২৯ নভেম্বর রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ায় শিক্ষার্থীদের ক্ষোভ আরও বাড়ে।

এরপর ঢাকা পরিবহন মালিক সমিতি গত মঙ্গলবার সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি মেনে নেয়ার ঘোষণা দেয়। তবে পরিবহন মালিক সমিতির ঘোষণা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য ৯ দফা দাবিতে আন্দোলনে করছে শিক্ষার্থীদের একটি দল। তাদের দাবি, কেবল ঢাকা মহানগরে নয়, সারাদেশেই হাফ ভাড়া চালু করতে হবে।

পিএনএস/আইএইচ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন