‘ডিএনসিসি এলাকায় অপরিকল্পিত নগরায়ন করতে দেওয়া হবে না’

  23-01-2022 12:05AM

পিএনএস ডেস্ক: ঢাকা উত্তর সিটি কর‌পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ডিএন‌সি‌সির কোথাও কোনো অপরিকল্পিত নগরায়ন নয়। এক ইঞ্চি জায়গাতেও অপরিকল্পিতভাবে কিছু করতে দেওয়া হবে না। অবৈধভাবে সিটি কর‌পোরেশনের জায়গায় গড়ে উঠা সব স্থাপনা বিনা নো‌টি‌শে ভেঙে ফেলা হবে।

শনিবার (২২ জানুয়ারি) রাজধানী পান্থপথের প্লায়ার্স টাওয়ারে আয়োজিত '১৫তম কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও জ্যেষ্ঠ পরিকল্পনাবিদের সংবর্ধনা' অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় মেয়র আ‌তিক বলেন, রাজউককে চিঠি দেওয়া হয়েছে, নগরে যাদের অংশীদারত্ব রয়েছে সবাইকে জানানো হয়েছে। আমরা রাজউকের কাছে জানতে চেয়েছি কারা কারা কোন নকশায় বিল্ডিং বানানোর কথা বলে এখন কীভাবে বানিয়েছে তা জানানোর জন্য।

তিনি বলেন, 'রাজধানী বছিলায় খাল দখল করে বহুতল ভবন গড়ে উঠেছে। এটা কী কেউ দেখেনি?' যতবড় শক্তিই অবৈধ দখলের পেছনে থাকুক না কেনো, তাদের কাউকেই ছাড় দেওয়া হবে না৷

তিনি আরো বলেন, '২০৪১ সালের বাংলাদেশ, এমন কী ২১০০ সালের বাংলাদেশ কেমন হবে তার রূপরেখাও প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রণয়ন করে দিয়েছেন।'

অবৈধ দখলদার এবং হাউজিং ব্যবসায়ীদের উদ্দেশ্য করে ডিএন‌সি‌সি মেয়র বলেন, 'সিটি কর‌পোরেশন অবৈধ দখলের জন্য কাউকে বৈধ নোটিশ দেবে না। পাশকৃত নকশার বাইরে কোনো কাজ করার চেষ্টা করবেন না।`

তিনি আরো বলেন, অপরিকল্পনা আর অবস্থাপনার কারণেই কিন্তু শহর নোংরা হচ্ছে। মানুষজন যেখানে সেখানে ময়লা ফেলছেন। এ ব্যাপারে সবাইকে আরও সচেতন হতে হবে।

এ সময় মেয়র আতিকুল ইসলাম সুস্থ সচল আধুনিক ঢাকা নির্মাণের জন্য সবার সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে জ্যেষ্ঠ পরিকল্পনাবিদের সম্মাননা ক্রেস্ট ও উত্তরী প্রদান করা হয়। পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য প্রদান করেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন