রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দিতে যুক্তরাজ্যের প্রতি অনুরোধ

  23-01-2022 11:49PM


পিএনএস ডেস্ক: বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্বেচ্ছায় প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে ব্রিটিশ সরকার ও পার্লামেন্টকে আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার ব্রিটিশ পার্লামেন্টারি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ আহ্বান জানান। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ব্রিটিশ পার্লামেন্টারি প্রতিনিধিদল ব্রেক্সিট-পরবর্তী প্রেক্ষাপটে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ আরও বাড়ানোর বিষয়ে মতবিনিময় করে।

ড. মোমেন আশা প্রকাশ করেন, কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের রাজনৈতিক সফর হবে। তিনি ২০২১ সালের নভেম্বরে গ্লাসগো এবং লন্ডন সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন ব্যস্ততার কথা স্মরণ করেন। তিনি ‘ব্রিট-বাংলা বন্ধন’ উদ্যোগ নেওয়ার জন্য যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিসকে (এফসিডিও) ধন্যবাদ জানান।

মতবিনিময়কালে ইউকে কনজারভেটিভ পার্টির সাংসদ টমাস প্যাট্রিক হান্ট ও পল ব্রিস্টো ছাড়াও উপস্থিত ছিলেন, জিব্রাল্টারের ব্যবসা, পর্যটন, পরিবহন ও বন্দর মন্ত্রী বিজয় শামদাস দারিয়ানি, কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের সিইও সামান্থা হেলেন কোহেন সিভিও ও জি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জিল্লুর হুসেন।

আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন ফারক খান ও শামীমা বেগম।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন