জাতীয় জাদুঘর আধুনিকায়নে প্রকল্প হাতে নেওয়া হয়েছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

  18-05-2022 12:57PM



পিএনএস ডেস্ক: সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতীয় জাদুঘরকে আধুনিকায়ন করার জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে। খুব শিগগিরই এর নির্মাণ কাজ শুরু হবে। এছাড়া দেশে সরকারি-বেসরকারি মিলিয়ে প্রায় ১৫০টি জাদুঘরকে যুগোপযোগী ও আধুনিকায়ন করাও সময়ের দাবি উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

বুধবার (১৮ মে) সকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রাঙ্গণে আন্তর্জাতিক জাদুঘর দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত অনুষ্ঠানমালার উদ্বোধন, র্যা লি ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, ‘জাদুঘরকে বলা হয় গণবিশ্ববিদ্যালয়। দেশি-বিদেশি যেকোন দর্শক জাদুঘরে এসে সরাসরি জ্ঞান আহরণ করেন। জাদুকরকে আরও বলা হয় সমাজের দর্পণ। একটি দেশের শিক্ষা, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের সংগ্রহ-ভাণ্ডার। জাদুঘর আমাদের শেকড়ের সন্ধান দেয়। বিশেষ করে নতুন প্রজন্ম জাদুঘরে এসে জানতে পারে তার অতীত ইতিহাস, পূর্বপুরুষদের কীর্তিগাঁথা। সম্ভবত এসব কারণেই হাজার হাজার বছর আগে পৃথিবীর বিভিন্ন দেশে এক এক করে গড়ে উঠেছে জাদুঘর।’
প্রতিমন্ত্রী বলেন, ‘দিবসটির আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে আমাদের মনে রাখতে হবে। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলা করে বিশ্বের জাদুঘরগুলোর সঙ্গে আমাদেরও এগিয়ে যেতে হবে।’

এবার ‘জাতীয় জাদুঘর দিবস-২০২২’ এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘দ্য পাওয়ার অব মিউজিয়ামস’ অর্থাৎ জাদুঘরের ক্ষমতা। দিবসটি উদযাপন উপলক্ষে আয়োজিত র্যায়লিটি জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে জাতীয় জাদুঘর প্রাঙ্গণে এসে শেষ হয়। এর আগে জাতীয় জাদুঘর প্রাঙ্গণে বেলুন উড়িয়ে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন