মাদরাসার সাইনবোর্ড বাংলায় স্থাপনের নির্দেশ

  19-05-2022 11:28AM

পিএনএস ডেস্ক : দেশের মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানের মূল ভবনে দৃশ্যমান স্থানে নাম, ঠিকানাসহ বাংলা ভাষায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর।

গতকাল অধিদফতরের মহাপরিচালক কে এম রুহুল আমীন স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়- দেশের বিভিন্ন স্থানে বেশির ভাগ মাদরাসার মূল ভবনে মাদরাসার নাম-ঠিকানা সংবলিত কোনো সাইনবোর্ড স্থাপন করা হয় না।

এ ছাড়া বড় রাস্তার পাশে কিংবা দৃশ্যমান স্থানে দিক-নির্দেশক চিহ্নসহ মাদরাসার নাম-ঠিকানাসংবলিত সাইনবোর্ডও নেই। ফলে পরিদর্শনকালে বা দাফতরিক প্রয়োজনে মাদরাসার সঠিক অবস্থান চিহ্নিত করা কষ্টসাধ্য হয়ে পড়ে।

আদেশে আরও বলা হয়- প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের দিক-নির্দেশক বা সাইনবোর্ড দৃশ্যমান স্থানে থাকলেও বেশিরভাগ মাদরাসার ক্ষেত্রে তা দেখা যায় না। দৃশ্যমান স্থানে সাইনবোর্ড স্থাপন করা হলে মাদরাসার প্রচার ও পরিচিতির জন্য সহায়ক হয়।

দেশের সব কামিল, ফাজিল, আলিম, দাখিল ও ইবতেদায়ি মাদরাসার মূল ভবন ও প্রবেশপথে নাম-ঠিকানাসংবলিত সাইনবোর্ড এবং বড় রাস্তার পাশে কিংবা দৃশ্যমান স্থানে দিকনির্দেশক চিহ্নসহ বাংলায় মাদরাসার নাম-ঠিকানাসংবলিত সাইনবোর্ড স্থাপনের জন্য অনুরোধ করা হয়।

সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ, সুপার, প্রধান বরাবর এ নির্দেশনা পাঠিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন