নতুন ভারতীয় হাইকমিশনার হচ্ছেন সুধাকর দালেলা

  02-07-2022 05:00PM



পিএনএস ডেস্ক : বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হচ্ছেন সুধাকর দালেলা। বর্তমান হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী যুক্তরাজ্যের রাষ্ট্রদূত হতে চলেছেন। সুধাকর দালেলা বর্তমানে যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসের উপপ্রধান।

তিনি এক সময় ঢাকায় ভারতীয় দূতাবাসে কূটনীতিক ছিলেন।

তিনি ১৯৯৩ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যােগ দেন।

ইসরায়েলের তেল আবিব মিশন থেকে তিনি হিব্রু ভাষায় দক্ষতা অর্জন করেন। এরপর তিনি ব্রাসিলিয়া, শিকাগাে, জেনেভা, ঢাকা এবং ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসে কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগেও তিনি ওয়াশিংটনে মিনিস্টার পলিটিক্যাল অ্যাফেয়ার্স হিসাবে কাজ করেন।

ভারতে থাকাকালে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর দপ্তরে কর্মকর্তা হিসেবে দক্ষিণ এশিয়া, চীন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহ, মধ্যপ্রাচ্য, আরব দেশ, পূর্ব আফ্রিকার সঙ্গে যােগাযােগের দায়িত্ব ছিল।

পরে যুগ্ম-সচিব হিসেবে নেপাল ও ভুটানের দায়িত্বে ছিলেন। তার দক্ষতা বাণিজ্য ও আর্থিক নীতি প্রসারে। তিনি বিশ্ব বাণিজ্য সংস্থায় দু'বার ভারতের প্রতিনিধিত্ব করেন এবং উপপ্রধানও ছিলেন।

তিনি ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। তার স্ত্রী নর্মত্ত্বা একজন বস্ত্রশিল্প বিশেষজ্ঞ। তার এক ছেলে ও এক কন্যা সন্তান রয়েছে। বিক্রম দোরাইস্বামী যুক্তরাজ্যে বর্তমান রাষ্ট্রদূত গায়ত্রী ইসার কুমারের স্থলাভিষিক্ত হবেন।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন