বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া: প্রতিমন্ত্রী

  08-12-2022 12:25PM


পিএনএস ডেস্ক: মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বেগম রোকেয়া বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত। নারী শিক্ষা, অধিকার এবং নারী আন্দোলনে তার রয়েছে অসাধারণ অবদান।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক প্রদান-২০২২ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলন তিনি এসব কথা বলেন। এসময় তিনি আরও বলেন, সরকার নারী জাগরণে বেগম রোকেয়ার অবদান চিরস্মরণীয় করতে বেগম রোকেয়া পদক প্রদান করছে।

সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এবার দেশের পাঁচ জন বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক প্রদান করা হচ্ছে। তারা হলেন- নারী শিক্ষায় অবদানের জন্য ফরিদপুরের রহিমা খাতুন, নারী অধিকার প্রতিষ্ঠায় চট্টগ্রামের অধ্যাপক কামরুন নাহার বেগম, নারীর আর্থ-সামাজিক উন্নয়নে সাতক্ষীরার ফরিদা ইয়াসমিন, সাহিত্য ও সংস্কৃতিতে নড়াইলের ড. আফরোজা পারভীন এবং পল্লী উন্নয়নে অবদানের জন্য ঝিনাইদহের নাছিমা বেগম।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তাদের হাতে এই পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদকপ্রাপ্তরা ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম সোনা দ্বারা নির্মিত একটি পদক, পদকের একটি রেপ্লিকা, নগদ চার লাখ টাকা এবং একটি সম্মাননাপত্র পাবেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন