গ্যাস-বিদ্যুতের দাম বাড়াতে-কমাতে পারবে সরকার

  29-01-2023 07:16PM

পিএনএস ডেস্ক : জাতীয় সংসদে পাস হলো আলোচিত এনার্জি রেগুলেটরি কমিশন সংশোধন বিল-২০২৩। এ সংশোধনীর মাধ্যমে বিশেষ পরিস্থিতিতে গ্যাস ও বিদ্যুতের দাম সরাসরি বাড়াতে কিংবা কমাতে পারবে সরকার।

রোববার (২৯ জানুয়ারি) জাতীয় সংসদে পাস হয়েছে এনার্জি রেগুলেটরি কমিশন সংশোধন বিল ২০২৩।

এ সংশোধনীর মাধ্যমে সরকার বিশেষ পরিস্থিতিতে গ্যাস ও বিদ্যুতের দাম সরাসরি বাড়াতে কিংবা কমাতে পারবে। আর এজন্য কারো কোনো মতামতের তোয়াক্কাই করতে হবে না সরকারকে।

এদিনে জাতীয় সংসদ অধিবেশনের শুরুতেই এনার্জি রেগুলেটরি কমিশন সংশোধন বিল-২০২৩ পাসের ওপর আলোচনা শুরু হয়। এতে অংশ নিয়ে সংশোধন বিলকে ১৬ কোটি মানুষের জন্য বড় বোঝা হিসেবে মন্তব্য করেন গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান।

তিনি অভিযোগ করেন, জ্বালানিখাতে সীমাহীন দুর্নীতি ধামাচাপা আর দাতা সংস্থার শর্তপূরণের জন্যই বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর ক্ষমতা নিজেদের হাতে নিচ্ছে সরকার।

এর প্রতিবাদে সংসদ থেকে ওয়াকআউট করেন তিনি।

এদিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম।

তবে কারো আপত্তি কিংবা পাল্টাপাল্টি যুক্তি ধোপে টেকেনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমতি নিয়ে জাতীয় সংসদে এনার্জি রেগুলেটরি কমিশন সংশোধন বিল-২০২৩ পাসের জন্য উথাপন করেন বিদ্যু প্রতিমন্ত্রী। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

নসরুল হামিদ জানান, আইন পাস হলেও বিশেষ পরিস্থিতি ছাড়া বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) মাধ্যমেই গ্যাস বিদ্যুতের মূল্য সমন্বয় করবে সরকার।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন