জরুরি সেবার যানবাহন ছাড়া হর্ন বাজানো নিষেধ: কাদের

  15-05-2024 10:02PM

পিএনএস ডেস্ক: সরকারি-বেসরকারি সব যানবাহনে হুটার, উচ্চ হর্ন ও সাইরেন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, জরুরিসেবা যান (অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস) ছাড়া সরকারি-বেসরকারি সব গাড়িতে হুটার বাজানো একেবারে নিষিদ্ধ।

বুধবার রাজধানীর বনানীর বিআরটিএর সদর কার্যালয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন, ২০১৭ এর অধীনে গঠিত উপদেষ্টা পরিষদের প্রথম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, উচ্চ হর্ন বর্তমানে একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যেগুলো হাসপাতাল, স্কুল- কলেজের সামনে বেশি করে বাজানো হয়। আমি নিজেও এখন থেকে ১০ বছর আগে আমার প্রোটেকশন গাড়ির হুটার বন্ধ করে দিয়েছে। ঢাকায়ও বাজানো হয় না, ঢাকার বাইরেও না।

বাংলাদেশে সড়ক দুর্ঘটনা বন্ধ হবে না জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সড়ক দুর্ঘটনা পৃথিবীর কোনো দেশেই বন্ধ হবে না। তবে দুর্ঘটনা ও যানজট নিয়ন্ত্রণ করা সম্ভব। যানজট এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে কিছু যদি আমরা করতে না পারি তাহলে আমাদের নিরাপদ সড়কের স্বপ্ন দেখতে কী লাভ। প্রতিনিয়তই আমাদের কথা শুনতে হচ্ছে।

ঈদের আগে ও পরে সড়ক দুর্ঘটনা বেশি ঘটে জানিয়ে কাদের বলেন, সড়ক দুর্ঘটনা মানুষ হিসেবে আমাকে কষ্ট দেয়। একটা মন্ত্রণালয়ে এতদিন দায়িত্ব পালন করার পরও সড়ক দুর্ঘটনা কমছে না। অথচ নিয়ম তো এমন হওয়া উচিত ছিল, এই বছরের ঈদে যে যানজট এবং দুর্ঘটনা ঘটবে, আগামীতে তা আরও কমবে। কিন্তু সেখানে দুর্ঘটনা বাড়ছে। তাহলে আমরা কী কাজ করছি? আমাদের টিম ওয়ার্কের কী সফলতা আছে? এমন প্রশ্ন রাখেন তিনি।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন