কৃষি উপকরণ সহজলভ্যতায় জন্য নীতিগত সহায়তা দেওয়া হবে: বাহাউদ্দিন নাছিম

  13-06-2024 08:48PM

পিএনএস ডেস্ক: কৃষি উপকরণ সহজলভ্যতার জন্য কৃষকদের নীতিগত সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম। বলেন, যত প্রতিকূলতা আসুক না কেন, সব সমস্যাকে আমরা মাথা রেখেই কৃষি উপকরণের সহজলভ্যতা এবং সুলভ মূল্যে যেন কৃষকরা পায়, তার জন্য নীতিগত সহায়তা দেওয়া হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে কৃষিবিদ ইনস্টিটিউশনের সভা কক্ষে বাংলাদেশ ক্রপ প্রোটেকশন অ্যাসোসিয়েশনের নব নির্বাচিত নেতৃবৃন্দের শুভেচ্ছা ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, কৃষকের উন্নয়নের জন্য বাংলাদেশের মানুষের জীবনযাত্রার ব্যয়ভার যাতে অধিক না হয়, তার জন্য ইতিমধ্যে যে বাজেট ঘোষণা করেছে, সেখানে কিন্তু অনেক রক্ষণশীলতার পরিচয় দিয়েছে। কৃষি উপকরণ এবং কৃষি উৎপাদনের উপকরণ সাথে সংশ্লিষ্ট যে বিষয়গুলো নিয়ে বিসিপিএ কাজ করছে, সেগুলোর দাম বৃদ্ধি করার ব্যাপারে বর্তমান সরকার এগিয়ে যাবে না। বর্তমান শেখ হাসিনা সরকার শুরু থেকেই এই সেক্টরেই ভর্তুকি দিয়ে যাচ্ছে। আমরা মনে করি এই সেক্টরে ভর্তুকি দিলে যার রিটার্ন পাওয়া যায়।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ গঠনের সময় কৃষকদেরকে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ করেছিলেন। সেখান থেকে কৃষির অগ্রযাত্রা শুরু হয়েছে। এই ধারাবাহিকতায় আজকে শেখ হাসিনার নেতৃত্বে আমরা খাদ্যে স্বয়ংসম্পন্নতা অর্জন করতে সক্ষম হয়েছি। এই সক্ষমতা কখনো ঘাটতি হোক শেখ হাসিনা কখনো চায় না এবং হতে দিবে না। তার জন্য যেখানে নীতিগত সহায়তা দেওয়া দরকার। সকল সহায়তা দেওয়ার জন্য আমাদের সরকার প্রস্তুত আছে।

"আপনারা আপনাদের প্রতিষ্ঠানের জন্য কাজ করবেন, তার পাশাপাশি এদেশের মানুষের জন্য, এদেশের কৃষকের স্বার্থের বিষয়টাও আপনাদের লক্ষ্য রাখতে হবে।"

বাংলাদেশ ক্রপ প্রোটেকশন অ্যাসোসিয়েশনের সভাপতি এম সাইদুজ্জামানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি কৃষিবিদ প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূইয়া, কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও কৃষিবিদ ইনস্টিটিউশনের মহাসচিব কৃষিবিদ মো. খায়রুল আলম প্রিন্স।

মতবিনিময় সভায়টি সঞ্চালনা করেন বাংলাদেশ ক্রপ প্রোটেকশন অ্যাসোসিয়েশনের মহাসচিব কৃষিবিদ মো. মোয়াজ্জেম হোসেন পলাশ।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন