রাসেলস ভাইপার প্রসঙ্গে যা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

  22-06-2024 12:36PM



পিএনএস ডেস্ক: দেশের বিভিন্ন জেলায় বিষধর রাসেলস ভাইপার সাপের দেখা মিলছে। এতে মানুষের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। কোথাও কোথাও এ নিয়ে গুজব রটছে। এই সাপের বিষের কার্যকারিতা নিয়ে নানান কথায় মানুষ বিভ্রান্ত হচ্ছে। রাসেলস ভাইপার নিয়ে জানার অভাবের কারণে এসব হচ্ছে। এরই মধ্যে এই সাপের কামড়ে কয়েকজন মানুষ মারা গেছে। এ নিয়ে অবশেষে দিকনির্দেশনা দিয়েছে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি নিজেদের সক্ষমতার কথাও তুলে ধরেছেন।

শনিবার (২২ জুন) সকালে একটি সংবাদমাধ্যমকে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাসেলস ভাইপারের উপদ্রব লক্ষ্য করা যাচ্ছে। এতে স্বাস্থ্যকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিভেনম মজুত রাখা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী রাসেলস ভাইপার সাপের উপদ্রবে জনগণকে আশ্বস্ত করে বলেন, দেশের বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিভেনম মজুত রয়েছে।

এদিকে, প্রতিবছর সাড়ে সাত হাজার মানুষ এবং আড়াইহাজার গবাদি পশু সাপের দংশনে মারা যাচ্ছে জানিয়ে প্রাণিবিদ আবু সাইদ বলেন, বাংলাদেশের ২০০২ সাল পর্যন্ত রাজশাহী, রংপুর, চট্টগ্রাম এবং খুলনা বিভাগের ১২টি জেলায় রাসেলস ভাইপারের বিস্তৃতি ছিল। পরবর্তীতে ২০২৪ সাল পর্যন্ত প্রায় ২৫টি জেলায় এর বিস্তৃতি হয়েছে। সম্প্রতি মানিকগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ি এবং চাঁদপুরের রাসেলস ভাইপারের দংশনের ঘটনা ঘটেছে। বর্তমানে রাসেলস ভাইপারে কয়েকজনের মৃত্যুর ঘটনায় উদ্বেগ এবং আতঙ্ক বেশি ছড়িয়ে দেওয়া হচ্ছে। এক্ষেত্রে বুঝে না বুঝেই অনেক ভুল তথ্য দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, রাসেলস ভাইপারের কোন অ্যান্টিভেনম নেই। অথচ এটি ভুল তথ্য।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন