ওএমএসের মাধ্যমে মাসে ৫০ হাজার মেট্রিক টন চাল বিতরণ হচ্ছে: খাদ্যমন্ত্রী

  23-06-2024 06:17PM

পিএনএস ডেস্ক: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) কার্ডধারী প্রায় ১ কোটি পরিবারকে খোলা বাজারে খাদ্যশস্য বিক্রয়ের (ওএমএস) মাধ্যমে মাসে ৫০ হাজার মেট্রিক টন চাল বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এতে বাজারে খাদ্যশস্যের মূল্য বর্তমানে স্থিতিশীল রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

রোববার (২৩ জুন) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের এক লিখিত প্রশ্নের উত্তরে খাদ্যমন্ত্রী এ তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

নাছিমের প্রশ্নের উত্তরে সাধন চন্দ্র মজুমদার বলেন, দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং আর্থসামাজিক উন্নয়ন ও জীবনমান উন্নত করাই আওয়ামী লীগ সরকারের লক্ষ্য। সাধারণ মানুষের খাদ্যের নিশ্চয়তা প্রদানের লক্ষ্যে বর্তমান সরকার সদা সচেষ্ট এবং খাদ্যশস্যের মূল্য জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার লক্ষ্যে বর্তমান জনবান্ধব সরকার কর্তৃক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, বর্তমান সরকার নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর মূল্যবোধ এবং দরিদ্র মানুষকে খাদ্য সহায়তা করার লক্ষ্যে ওএমএস কর্মসূচিতে সারা দেশে সর্বমোট ৪৭৯টি কেন্দ্রে আটা এবং ২৪১টি কেন্দ্রে চাল বিক্রয় কার্যক্রম পরিচালনা করছে। এর মধ্যে ঢাকায় বর্তমানে ৭০টি দোকান, ৯৫টি ভ্রাম্যমাণ ট্রাক এবং তিনটি ইনোভেশন কেন্দ্রে ওএমএস কার্যক্রমে চাল ও আটা বিক্রয় কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

এ ছাড়া ঢাকাসহ সারা দেশের টিসিবি কার্ডধারী প্রায় ১ কোটি পরিবারের মাঝে ওএমএস (টিসিবি) কার্যক্রমে প্রতিমাসে প্রায় ৫০ হাজার মেট্রিক টন চাল বিতরণ করা হচ্ছে। ফলে বাজারে খাদ্যশস্যের মূল্য বর্তমানে স্থিতিশীল রয়েছে। খাদ্যশস্যের বাজার মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার লক্ষে সরকার প্রয়োজনবোধে যেকোনো সময় ওএমএস কার্যক্রমে বরাদ্দ বৃদ্ধিসহ কার্যক্রম সম্প্রসারণের সিদ্ধান্ত নিতে পারে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন