খালেদা জিয়ার সঙ্গে কী কথা হয়েছে দিলারা চৌধুরীর?

  05-09-2021 04:20PM



পিএনএস ডেস্ক: করোনা থেকে মুক্তি মিললেও দীর্ঘদিনের অসুস্থতা থেকে এখনো সেরে উঠতে পারেননি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিএনপি প্রধানের নিয়মিত শারীরিক খোঁজখবর রাখছেন চিকিৎসকরা। নির্দিষ্ট কয়েকজন ছাড়া কারও সঙ্গে সাক্ষাতও দিচ্ছেন না সাবেক এই প্রধানমন্ত্রী। এর মধ্যে শনিবার রাতে তার সঙ্গে দেখা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক প্রধান ড. দিলারা চৌধুরী। দীর্ঘ সময়ের জন্য বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক যুক্তরাষ্ট্রে যাবেন, তাই সৌজন্য সাক্ষাৎ করতে বিএনপি প্রধানের কাছে গিয়েছিলেন বলে দাবি করেছেন তিনি।

তবে সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতেও নানা বিষয় নিয়ে টুকটাক কথাবার্তা হয়েছে বলে তিনি জানিয়েছেন। গণমাধ্যমকে দিলারা চৌধুরী জানিয়েছেন, খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ থাকলেও মানসিকভাবে বেশ শক্ত আছেন। তিনি মনে করেন বিদেশে উন্নত চিকিৎসা করানো খালেদা জিয়ার জন্য জরুরি।

শনিবার রাতে গুলশানের বাসা ‘ফিরোজায়’ সাক্ষাৎকালে দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তেমন কথা না হলেও সম্প্রতি তালেবানদের দখলে নেয়া আফগানিস্তান প্রসঙ্গ আসে বলে জানিয়েছেন ড. দিলারা। দেশটির ভবিষ্যৎ নিয়ে খালেদা জিয়া উদ্বিগ্ন বলে দাবি করেছেন তিনি।

জানা গেছে, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সঙ্গে ড. দিলারা চৌধুরী এবং তার স্বামী গোলাম ওয়াহেদ চৌধুরীর চেনাজানা ছিল দীর্ঘদিনের। খালেদা জিয়ার সঙ্গেও দিলারা চৌধুরীর ব্যক্তিগত সম্পর্ক আছে। খালেদা জিয়া মুক্তি পাওয়ার পর তার সঙ্গে আর দেখা করার সুযোগ হয়নি। তাই বিএনপি মহাসচিবকে দেখা করার ব্যবস্থা করার অনুরোধ করেছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষক।

শিগগিরই সন্তানদের কাছে থাকতে যুক্তরাষ্ট্রে পাড়ি দেবেন তিনি। সেজন্য আবারও বিএনপি মহাসচিবকে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা করতে অনুরোধ করলে শনিবার দেখা করার অনুমতি মেলে দিলারা চৌধুরীর।

দিলারা চৌধুরীর সঙ্গে রাজনৈতিক বিষয় নিয়ে কথা হয়েছে কি না- এমন প্রশ্নে গণমাধ্যমকে বলেন, ‘আমি তো রাজনীতি করি না, ফলে তার সঙ্গে রাজনৈতিক বিষয়ে কী আলাপ করবো। খালেদা জিয়ার সঙ্গে আমার ব্যক্তিগত সম্পর্ক, তার সঙ্গে আমি রাজনৈতিক কোনো বিষয়ে কথা বলতে যাইনি। দীর্ঘদিন জেলে ছিলেন, তার শারীরিক অবস্থা কেমন- সেটা দেখতে গিয়েছিলাম।’

খালেদা জিয়ার শারীরিক অবস্থা কেমন- জানতে চাইলে ড. দিলারা বলেন, ‘উনি মানসিকভাবে খুব শক্ত আছেন এবং ব্রেইন খুব শার্প আছে। কিন্তু ওনার চলাফেরার খুব কষ্ট হচ্ছে। উনি বিদেশে গিয়ে চিকিৎসা করিয়ে আসতে পারলে খুব স্বস্তি পেতেন। ওনার চলাফেরায় খুব ব্যথা হয়। ওনার পায়ে খুব ব্যথা হয়। এছাড়া জেলে থাকতে কিডনি, লিভারসহ আরও অনেক কিছুর সমস্যা হয়েছিল।’

খালেদা জিয়ার নিয়মিত ঘুম হয় না বলে উল্লেখ করে ড. দিলারা চৌধুরী বলেন, ‘আমি তাকে জিজ্ঞাসা করেছিলাম, ঠিক মতো ঘুম হয় কি না। তখন তিনি আমাকে বললেন- কোনো দিন হয়, কোনো দিন হয় না। আসলে ওনার ঠিকমতো ঘুম হয় না। এমনিতে ভালো আছেন বলে তিনি আমাকে জানিয়েছেন। তবে চলাফেরার কষ্ট হয়।’

দেশের রাজনীতি নিয়ে কোনো আলাপ না হলেও আন্তর্জাতিক রাজনীতি নিয়ে দুজনের মধ্যে আলাপ হয়েছে উল্লেখ করেন ড. দিলারা বলেন, আমরা আন্তর্জাতিক রাজনীতি নিয়ে আলোচনা করেছি। আফগানিস্তান নিয়ে তিনি খুব ভালো অ্যানালাইসিস করেছেন। এর বাইরে কোনো রাজনৈতিক আলোচনা হয়নি।

জাবির সাবেক এই শিক্ষক আরও বলেন, ‘উনি (খালেদা জিয়া) আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বাংলাদেশের প্রসঙ্গ এলে তিনি বলেছেন, ‘আল্লাহই জানেন কী হবে।’


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন