শিক্ষিত ও তারুণ্য নির্ভর নতুন কমিটি দিয়ে আন্দোলনে নামতে চায় বগুড়া বিএনপি

  09-09-2021 03:47PM


পিএনএস ডেস্ক : বগুড়া জেলা বিএনপি আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নতুন নেতৃত্ব উপহার দিতে আবারও কাজ শুরু করেছে। করোনায় থেমে যাওয়ার পর নতুন করে নেতৃত্ব গঠন প্রক্রিয়াকে কেন্দ্রে করে নেতাকর্মীরা সিনিয়র নেতাদের সঙ্গে সখ্যতা বাড়িয়ে তুলতে মরিয়া চেষ্টা চালাচ্ছে। কারণে-অকারণে তাদের খোঁজ-খবর রাখছেন, সময় দিচ্ছেন। পুরো জেলায় নতুন কমিটি উপহার দিয়ে রাজনীতিতে দুর্বার আন্দোলন গড়ে তুলতে চায় দলটি। সেই লক্ষে দক্ষ, শিক্ষিত, তারুণ্য নির্ভর হিসেবে দল গঠনের কাজে হাত দিয়েছেন জেলা কমিটির আহ্বায়ক গোলাম মোহাম্মদ সিরাজ এমপি।

বগুড়া জেলা বিএনপি সূত্রে জানা গেছে, ২০১১ সালে সর্বশেষ জেলা বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয়। এরপর দলীয় নির্দেশে ২০১৯ সালের ১৫ মে মেয়াদ উত্তীর্ণ বগুড়া জেলা বিএনপি’র নির্বাহী কমিটি ভেঙ্গে দিয়ে গোলাম মো. সিরাজকে আহ্বায়ক করে ৩১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এরপর জেলা আহ্বায়ক কমিটি তৃণমূল পর্যায়ে কমিটি পুনর্গঠনের লক্ষ্যে ২০১৯ সালের ১৬ আগস্ট দলের সব ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা ও উপজেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। একই বছরের ৩১ আগস্টের মধ্যে উপজেলা ও পৌর শাখার ২৪টি সাংগাঠনিক থানা শাখার আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

এদিকে আগামী ৩১ ডিসেম্বর বগুড়া জেলা বিএনপির দ্বিবার্ষিক সম্মেলনের আগে ৩১ অক্টোবরের মধ্যে ১২টি উপজেলার ১০৯টি ইউনিয়ন ও ৯৮১টি ওয়ার্ড এবং ১২টি পৌরসভার মধ্যে ১১টি পৌরসভার ১১১টি ওয়ার্ড সম্মেলন শেষ করে নভেম্বর মাসের মধ্যে ১২টি উপজেলা ও ১২টি পৌর শাখার সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছে জেলা বিএনপির আহ্বায়ক কমিটি।

এরই মধ্যে জেলার তালোড়া পৌরসভা ও ৯টি ওয়ার্ড-সহ ১১টি ইউনিয়ন ও বেশ কিছু ওয়ার্ড সম্মেলন শেষ হয়েছে। কমিটি গঠন প্রক্রিয়া শুরু হওয়ার পর ২০২০ সালের মার্চে করোনা সংক্রমণের কারণে পুনর্গঠন কার্যক্রম বন্ধ হয়ে যায়। করোনাভাইরাসের প্রভাবের আগেই জেলার দুপচাঁচিয়া উপজেলার তালোড়া পৌর বিএনপির ৯টি ওয়ার্ড সম্মেলন শেষে পৌর সম্মেলনে নতুন কমিটি গঠিত হয়।

বগুড়া সদর উপজেলা বিএনপির সাবেক সভাপতি মাফতুন আহমেদ খান রুবেল জানান, ইতোমধ্যে বগুড়া সদর উপজেলার ১১টি ইউনিয়নের মধ্যে ১০টি ইউনিয়নে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করা হয়েছে। বাকি কমিটি গঠনও শিগগিরই শেষ হবে। অগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে সম্মেলন করতে জেলা কমিটির কাছে অনুমতি চাওয়া হয়েছে।

বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আলী আজগর তালুকদার হেনা জানান, ইউনিয়নের ১ হাজার ১০১টি ওয়ার্ডের মধ্যে প্রায় ৮০ ভাগ সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের কাজ শেষ হয়েছে। দুপচাঁচিয়া উপজেলার তালোড়া পৌরসভায় সম্মেলনের মাধ্যমে গোপন ব্যালটে নেতৃত্ব নির্বাচন করা হয়েছে। এরপর করোনাভাইরাসের কারণে আর কমিটি গঠন করা যায়নি। করোনার প্রভাব কমে যাচ্ছে। সুতরাং আবারও কমিটি গঠনের কাজ শুরু হবে।

বগুড়া জেলা বিএনপি’র আহ্বায়ক ও বগুড়া-৬ আসনের সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ জানান, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে ভোটের মাধ্যমে নেতা নির্বাচনের কাজ শুরু হওয়ার পরপরই তা করোনার কারণে থেমে আছে। দায়িত্ব নেওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে সকল স্তরে সম্মেলন শেষে জেলা সম্মেলনের পরিকল্পনা করা আছে। বর্তমানে করোনাসংক্রমণ কমে এসেছে। তাই ৩১ ডিসেম্বরের মধ্যে জেলা সম্মেলন শেষ করতে ৩১ অক্টোবরের মধ্যে উপজেলা বিএনপির আওতাধীন ইউনিয়ন ও ওয়ার্ড এবং শহর ও পৌর কমিটির অধীনস্থ সকল ওয়ার্ডের সম্মেলন শেষ করা হবে। এরপর নভেম্বর মাসের মধ্যে ১২টি উপজেলা ও ১২টি পৌরশাখার সম্মেলন সম্পন্ন করা হবে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে জেলা বিএনপির নতুন নেতৃত্ব উপহার দিতে কাজ চলছে।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন