মেগা ও ‘গ্ল্যামারাস’ প্রকল্প বন্ধের দাবি বিএনপির

  18-05-2022 08:56PM

পিএনএস ডেস্ক : দেশে ‘মেগা ও গ্ল্যামারাস’ প্রকল্প বন্ধের দাবি জানিয়েছে বিএনপি। দলটির নেতারা বলছেন, এটি করা না হলে শ্রীলঙ্কার মতো ভাগ্য বরণের কোনো বিকল্প থাকবে না।

আজ বুধবার (১৮ মে) গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির জাতীয় স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় এই তথ্য উল্লেখ করেন তিনি।

১৬ মে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল ওই সভা হয়। সভায় দেশের অর্থনৈতিক অবস্থার বিষয়ে আলোচনা করে স্থায়ী কমিটি কিছু বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। তা–ই সংবাদ সম্মেলনে তুলে ধরেন মির্জা ফখরুল ইসলাম। এ সময় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

স্থায়ী কমিটির সিদ্ধান্ত জানাতে গিয়ে মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘বর্তমান গণস্বার্থবিরোধী ফ্যাসিস্ট সরকার তাদের ব্যক্তিগত অর্থের ঝোলা ভর্তি করতে অনেকগুলো অপ্রয়োজনীয় মেগা প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে। মেগা প্রকল্প মানেই মেগা দুর্নীতি। দেশের প্রখ্যাত অর্থনীতিবিদেরা এসব প্রকল্পকে শ্বেতহস্তী প্রকল্প হিসেবে চিহ্নিত করেছেন। এর মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর ও পায়রা বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্প, চট্টগ্রাম থেকে দোহাজারী হয়ে কক্সবাজার ও ঘুমধুম পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্প অন্যতম।’

স্থায়ী কমিটি বলেছে, রাশিয়ার কাছ থেকে ১২ মিলিয়ন ডলার ঋণ নিয়ে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা খরচ করে মাত্র ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুতের জন্য রূপপুর প্রকল্পটি কার স্বার্থে বাস্তবায়ন করা হচ্ছে, সে বিষয়ে জনমনে প্রশ্ন জোরালো হয়েছে। ২০১৫ সাল থেকে বার্ষিক কিস্তি ৫৬৫ মিলিয়ন ডলার দিতে বাংলাদেশকে সুদাসলে কত অর্থ পরিশোধ করতে হবে, তা জনগণকে জানানো হোক। এ ছাড়া ঢাকা-যশোর-পায়রা পর্যন্ত নির্মাণাধীন রেলপথ এবং চট্টগ্রাম-দোহাজারী-কক্সবাজার– ঘুমধুম রেলপথ প্রকল্প দুটির অর্থনৈতিক ‘ফিজিবিলিটি’ খুব লাভজনক নয়। তাই এই প্রকল্প দুটি অনতিবিলম্বে বন্ধ করতে হবে।

মেগা প্রকল্পগুলোর মাধ্যমে বিদেশে অর্থ পাচার ও দেশকে বিদেশি ঋণনির্ভর করে ফেলা হয়েছে বলেও দলের স্থায়ী কমিটি মনে করে বলে জানান বিএনপির মহাসচিব।

প্রস্তাবিত আটটি প্রকল্পকে অত্যন্ত ব্যয়বহুল ‘গ্ল্যামারাস প্রকল্প’ হিসেবে আখ্যায়িত করে স্থায়ী কমিটি বলেছে, অনতিবিলম্বে এসব প্রকল্প মাথা থেকে ঝেড়ে ফেলা হোক। না হলে শ্রীলঙ্কার মতো ভাগ্য বরণের কোনো বিকল্প থাকবে না।

প্রকল্পগুলো হচ্ছে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার বুলেট ট্রেন, দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, পূর্বাচলে ১১০ তলা বঙ্গবন্ধু বহুতল ভবন কমপ্লেক্স, শরীয়তপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর, পাটুরিয়া-দৌলতদিয়া দ্বিতীয় পদ্মা সেতু, নোয়াখালী বিমানবন্দর, দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্প ও রাজধানীকে ঢাকার বাইরে স্থানান্তর।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন